• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

‘দেশে একদিনে ১ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া বিশ্বে নজিরবিহীন’

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২২  

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, বৈশ্বিক মহামারী করোনায় যখন উন্নত দেশগুলি মুখ থুবলে পড়ে গেছে সেখানে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ করোনা মহামারী মোকাবেলায় সফলতা অর্জন করেছে। তার প্রমান আজকে এক কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। এটি বিশ্বে নজিরবিহীন ঘটনা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের আয়োজনে শনিবার দুপুরে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সাতোর ইউনিয়নের প্রাণনগর মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ মাঠে পুনর্ভবা নদীর খনন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য তিনি একথা বলেন।

তিনি বলেন, করোনা কালে সকল সংকট মোকাবেলা করে খাদ্য ও অর্থ সহযোগিতার পাশাপাশি বিনা মুল্যে দেশের মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেত্রত্বের কারণে। শেখ হাসিনার কাছে দেশের নেতৃত্ব থাকলে বাংলাদেশ কোনদিন পথ হারাবেনা বাংলাদেশ।

খালিদ মাহমুদ বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালিন বাংলাদেশকে খালেদা জিয়া এবং তারেক রহমান দেশের সম্পদ লুটপাট করে একটি ভিখারী রাষ্ট্রে পরিণত করেছিল। জঙ্গীবাদ সৃষ্টির মধ্যে দিয়ে দেশকে অন্ধকারের পথে নিয়ে গিয়েছিল। সেই অন্ধকালে আলো জালিয়ে দেশকে উন্নয়নের আলোয় আলোকিত করেছে আলোক দিশীরী উন্নয়নের রোল মডেল জাতির জনকের কন্য জননেত্রী শেখ হাসিনা।

মন্ত্রী বলেন, করোনা কালে ষড়যন্ত্রকারীরা বসেছিল না। অনেক অপপ্রচার করা হয়েছে বাংলাদেশকে নিয়ে। সকল অপপ্রচারের মুখে ছাই দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে গেছে। উন্নয়নের ধারাবাহিকতা ব্যহত হয়নি। দেশের সেই উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে বলে আজকে ১৪০কোটি ব্যয়ে পুনর্ভবা নদী উন্নয়ন প্রকল্প উদ্বোধন করা হল।

তিনি আরও বলেন, এই উন্নয়ন বাস্তবায়নের ফলে সবচেয়ে বেশি উপকৃত হবেন দিনাজপুর সদর, কাহারোল, বিরল ও বীরগঞ্জ উপজেলার কৃষকরা। নদী খননের ফলে নদীতে পানি সব সময় থাকবে। অপরদিকে শুস্ক মৌসুমের নদীতে বেশি করে পানি ধরে রাখতে সম্ভব হবে। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্র্তপক্ষের চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এর সভাপতিত্বে উপজেলা আওয়ামীলীগের সাধারণ নুর ইসলাম নুরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর-০১ (বীরগঞ্জ-কাহারোল) নির্বাচনী এলাকার জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আজিজুল ইমাম চৌধুরী, জেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল, বীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, বীরগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আব্দুল ওয়ারেছ, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাকারিয়া জাকা, যুগ্ন সম্পাদক ও ভোগনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ রাজিউর রহমান রাজু, সাতোর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ জাকির হোসেন রাজা প্রমুখ।

অনুষ্ঠানে আদিবাসী নারীরা গান গেয়ে নৃত্যের তালে তালে অতিথিদের বরণ করেন নেন। পরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অতিথিবৃন্দকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

জানা গেছে, পুনর্ভবা নদীর ৩৩ কিলোমিটার খনন কাজের জন্য পৃথক ৫টি প্যাকেজে ৫টি ঠিকাদারী প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। এর মধ্যে ১৬ কোটি ৪৯ লাখ ১৬ হাজার টাকা ব্যয়ে নদীর ৫ কিলোমিটার খনন করবেন ঢাকার কনক কনস্ট্রাকশন কোং, ২৫ কোটি ৭২ লাখ ৬৮ হাজার ৯৬০ টাকা ব্যয়ে নদীর ৭ কিলোমিটার যৌথভাবে খনন কাজ করবেন মেসার্স তাজুল ইসলাম এবং বেঙ্গল স্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড। ৩১ কোটি ৩৩ লাখ ৪০ হাজার ৪০০ টাকা ব্যয়ে পুনর্ভবা নদীর ৮ কিলো মিটার যৌথভাবে খনন কাজ করবেন নবারুণ ট্রেডার্স লিমিটেডে এবং এম এম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড। ২২ কোটি ২৬ লাখ ৩৬ হাজার ৬০০ টাকা ব্যয়ে পুনর্ভবা নদীর ৭ কিলোমিটার খনন কাজ করবেন এস এস রহমান ইন্টারন্যাশনাল লিমিটেড। ১৮ কোটি ১৪ লাখ ৭ হাজার ৬০০ টাকা ব্যয়ে নদীর ৬ কিলোমিটার যৌথভাবে খনন কাজ করবেন এস এস রহমান ইন্টারন্যাশনার লিমিটেড এবং আব্দুল্লাহ ট্রেডিং অ্যান্ড কোং।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –