• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

‘দেশের যে কোনো দুর্যোগে কাজ করতে সেনারা সবসময় প্রস্তুত’

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

দেশের যে কোনো দুর্যোগে কাজ করতে সেনাবাহিনী সবসময় প্রস্তুত বলে জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। তিনি বলেন, এটি হচ্ছে আমাদের সাংবিধানিক দায়িত্ব। দায়বদ্ধতা হচ্ছে দেশের যে কোনো প্রয়োজনে সরকার কর্তৃক যে কোনো দায়িত্ব পালন করতে আমরা বাধ্য।

রবিবার দুপুরে সেনাপ্রধান তার নিজ গ্রাম চাঁদপুরের মতলব উত্তর উপজেলার দক্ষিণ টরকী গ্রামে পিতার নামে নব নির্মিত ‘আব্দুল ওয়াদুদ সরকার ১০ শয্যা মা ও শিশু কল্যাণ কেন্দ্র’ উদ্বোধনকালে এসব কথা বলেন।

করোনা চলাকালীন সময়ে সেনাবাহিনী উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে উল্লেখ করে জেনারেল আজিজ আহমেদ আরও বলেন, ‘দেশে যখন করোনা প্রাদুর্ভাব দেখা দেয় ও মাননীয় প্রধানমন্ত্রী এ অদৃশ্য শত্রুর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন সেনাবাহিনীর সহায়তা চাওয়া হয়, তখন সেনাবাহিনী করোনা প্রতিরোধে শতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে।’

তিনি বলেন, সেনাবাহিনী জীবনের ঝুঁকি নিয়ে দেশের ৬৪ জেলার মধ্যে ৬২ জেলায় কাজ করে। এর মধ্যে প্রত্যেক জেলায় ১১০০ থেকে ১২০০ সেনা সদস্য গাড়ি নিয়ে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে খাদ্য বিতরণসহ অন্যান্য সরকারি কাজ বাস্তবায়নে সহায়তা করেছে। এছাড়াও অস্থায়ী হাসপাতাল তৈরি করে করোনার কারণে চিকিৎসা বনিঞ্চ গর্ভবতী মা ও শিশুকে চিকিৎসা সেবা দিয়েছেন এবং মানুষের মাঝে স্বাস্থ্য সচেতনতার সৃষ্টি করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রোহিঙ্গা সমস্যা প্রসঙ্গে সেনাপ্রধান বলেন, মিয়ানমার সেনাদের সঙ্গে আমাদের সব সময় যোগাযোগ আছে। কোনো সমস্যা হলে নিজেরাই তাদের সাথে কথা বলে সমাধান করি। এই মুহূর্তে কোনো কিছু হওয়ার সম্ভানা নেই। এটি একটি রাজনৈতিক বিষয়। এ ব্যাপারে আমাদের সরকার অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করে আসছে। আগামী দিনেও করবে।

এ সময় এলাকাবাসীর উদ্দেশে সেনাপ্রধান বলেন, আমি সেনাপ্রধান হওয়ার পরেও সীমাবদ্ধতার কারণে নিজ এলাকায় আসতে পারিনি। হাসপাতাল উদ্বোধনকে কেন্দ্র করে আপনাদের মাঝে আসতে পেরেছি। রাজনৈতিক ব্যক্তিদের দায়িত্ব হলো এলাকার উন্নয়ন করা। আমরা সরকারি কর্মচারী। আমাদের সীমাবদ্ধতা আছে। তারমধ্যেও মানুষের সমস্যা সমাধানের চেষ্টা করি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাড. নুরুল আমিন রুহুল, জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিস, পুলিশ সুপার (এসপি) মো. মাহবুবুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম.এ. কুদ্দুছ ও সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনের আগে হাসপাতাল সম্পর্কে বিগ্রিডিয়ার জেনারেল ওসমান সরোয়ার উপস্থিত সুধীদের ব্রিফিং করেন। পরে সেনাপ্রধান হাসপাতাল প্রাঙ্গনে বৃক্ষরোপণ করেন।

সেনাবাহিনীর নিজস্ব হেলিকপ্টারযোগে সেনা প্রধান অনুষ্ঠান স্থলে এলে হাসপাতাল কর্তৃপক্ষসহ গণমান্যরা তাকে ফুল দিয়ে অভিনন্দন জানান। অনুষ্ঠান শেষে তিনি পুনরায় হেলিকপ্টারযোগে কুমিল্লার উদ্দেশে চাঁদপুর ত্যাগ করেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –