• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব সমুন্নত রাখতে হবে: কে এম খালিদ

প্রকাশিত: ২ জুন ২০২৩  

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। তাই যেকোনো মূল্যে আমাদের স্বাধীন বাংলাদেশের জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকা এবং দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সমুন্নত রাখতে হবে। এ নিয়ে কোনো বিতর্ক নেই। কিন্তু একটি স্বার্থান্বেষী গোষ্ঠী দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিনষ্টের ষড়যন্ত্রে লিপ্ত। তাদের দাঁতভাঙা জবাব দিতে হবে।

শুক্রবার কুমিল্লার লাকসাম পৌরসভা মিলনায়তনে উপমহাদেশের একমাত্র মহিলা নবাব ফয়জুন্নেছা চৌধুরাণীর জন্মদিন উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, নারী শিক্ষার অগ্রদূত নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী শুধু লাকসাম কিংবা কুমিল্লার নয়; গোটা দেশের সম্পদ। এ মহীয়সী নারীর স্মৃতি রক্ষায় সংস্কৃতি মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

তিনি আরো বলেন, জনকল্যাণে নিজেদের সমর্পণ করেছেন এমন বহু গুণীজনের স্মৃতি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে। এসব মনিষী ও মহীয়সীদের ইতিহাস বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের দায়িত্ব। তাদের স্মৃতি রক্ষায় সংস্কৃতি মন্ত্রণালয় নিরলস কাজ করছে।

এ সময় মধ্যে উপস্থিত ছিলেন- প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চন্দন কুমার দে, কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. কাবিরুল ইসলাম খান, লাকসাম উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা মতিন, লাকসাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম হিরা, উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মো. ইউনূছ ভূঁঞা, পৌর মেয়র অধ্যাপক মো. আবুল খায়ের, লাকসাম প্রেসক্লাবের সভাপতি মো. তাবারক উল্লাহ কায়েস, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ফারহানুর রহমান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাজিয়া বিনতে আলম প্রমুখ।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –