• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ধীরে ধীরে সাহসী হয়েছি: ইভানা

প্রকাশিত: ১২ মে ২০২৩  

তরুণ অভিনেত্রী, কিন্তু পরিচিতি ও জনপ্রিয়তায় সমসাময়িকদের অনেককে ছাড়িয়ে গেছেন। বলছি পারসা ইভানার কথা। স্বল্প সময়ের ক্যারিয়ার। তবে কাজের তালিকাটা তার বেশ বড়। ‘ব্যাচেলর পয়েন্ট’, ‘গুডবাজ’, ‘ব্যাডবাজ’, ‘ব্যাচেলর রমজান’, ‘দই’, ‘ইচ্ছেঘুড়ি’, ‘ব্যাচেলর কোরবানি’, ‘চড়ুই পাখির বাসা’, ‘মাল্টিপ্লাগ’, ‘যুক্তবর্ণ’, ‘দুই দিন দুই রাত’, ‘তুমি আছো তাই’, ‘ঘর থেকে পালিয়ে’, ‘এই শহরের পাখিগুলো একা’, ‘সেপারেশন’সহ আরো বেশ কিছু নাটক ও টেলি ছবিতে অভিনয় করে দর্শক প্রশংসা কুড়িয়েছেন।

যার সুবাদে যতটা নিজ নামে, তার চেয়ে বেশি দর্শক তাকে চেনেন ছোট পর্দার ‘শাবনূর’, ‘ফারিয়া’, ‘ইভা’সহ অভিনীত বিভিন্ন চরিত্রের নামে। এবার ঈদে মুক্তি পাওয়া ‘বিদেশ’ এবং ওয়েব সিরিজ ‘হোটেল রিল্যাক্স’ পারসা ইভানাকে নতুন করে আলোচনায় এনেছে। অভিনীত চরিত্রও দর্শক মনে গেঁথে গেছে। 

শুরুতেই এই অভিনেত্রীকে প্রশ্ন ছিল, কেমন লাগে দর্শক যখন আসল নামের বদলে চরিত্রের নাম ধরে ডাকে? প্রশ্ন করতেই পারসা ইভানা হেসে বলেন, অভিনীত চরিত্রের মধ্য দিয়ে দর্শক আমাকে চিনে নিয়েছেন– এর চেয়ে ভালো লাগার বিষয় আর কিছু হতে পারে না। আমরা যারা অভিনয়ের সঙ্গে যুক্ত, তাদের সবারই চাওয়া থাকে, চরিত্র যেন দর্শকের কাছে বিশ্বাসযোগ্য হয়ে ওঠা। 

তার কথায় এটা স্পষ্ট, অভিনয় দিয়ে দর্শকের মনে জায়গা করে নিতে পারায় এক ধরনের ভালো লাগা কাজ করছে। তবে দর্শক মনে জায়গা করে নেওয়া এতটা সহজও নয়। কাজের প্রতি দায়িত্ববোধ, নিরলস চেষ্টা এবং ভালোবাসা প্রবলভাবে থাকলেই এটি সম্ভব। কিন্তু অবাক হতে হয় এ কথা শুনে, পারসা নিজেও কোনোদিন অভিনয় জগতে পা রাখার কথা ভাবেননি। কী, এ কথা শুনে অবাক হলেন! 

পারসা নিজেই সে কথা স্বীকার করে বলেন, অভিনয় জগতে পা রাখব– এই ভাবনা আদৌ ছিল না। হঠাৎ করে সুযোগ পাওয়া, শখের বশে একটি-দুটি নাটকে কাজ করতে গিয়ে এ জগতে চলে আসা।

শুরুতে যেটা শখ ছিল, সেই অভিনয়ের প্রতি কখন যে ভালোবাসা জন্মে গেছে, বুঝতে পারিনি। এখন তো অভিনয় ছাড়া আর কিছু ভাবতেই পারি না। হয়তো এভাবে একেকজনের ভবিষ্যতের পথ তৈরি হয়। অজান্তে চলে যায় এক পথ থেকে আরেক পথে। আমার ক্ষেত্রে সেটাই হয়েছে।

নৃত্যশিল্পী থেকে অভিনেত্রী হয়ে ওঠা নিয়ে এমন কথাই বলে গেলেন পারসা ইভানা। অবাক করার বিষয় হলো, যে অঙ্গনে কাজ করে জনপ্রিয়তা আর পরিচিতির জন্য অনেকে বছরের পর বছর কাজ করে যাচ্ছেন, সেখানে ইভানাকে খুব একটা চড়াই-উতরাই পেরোতে হয়নি। স্বল্প সময়ে দর্শকের মনোযোগ কাড়তে পেরেছেন এই তরুণ তারকা। তাই অভিনয়ের প্রতি তার যেমন ভালো লাগা জন্মেছে, তেমনি সচেতনতা তৈরি হয়েছে গল্প, চরিত্র নির্বাচনে। 

তার কথায়, দর্শক প্রশংসা থেকেই অভিনয়ে ধীর ধীরে সাহসী হয়েছি। এখন প্রতিটি কাজই করছি চ্যালেঞ্জ নিয়ে।’

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –