• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

নাসিক নির্বাচনেই ‘টালমাটাল’ বিএনপির রাজনীতি

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২২  

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচন যেন ঝড়ো হাওয়ার মতো ‘তছনছ’ করে দিয়ে গেল বিএনপির রাজনীতি। নারায়ণগঞ্জের বিএনপির রাজনীতি এখন টালমাটাল অবস্থা। এ নির্বাচনের জন্যই জেলা ও মহানগর বিএনপির দুই শীর্ষ নেতাকে বহিষ্কার করে কেন্দ্রীয় বিএনপি।

যদিও বিএনপির নীতি নির্ধারকরা মনে করছেন, এ সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে আইভীর নৌকার বিরুদ্ধে নির্বাচন করাটা ছিল দলীয় শৃঙ্খলাবিরোধী। তবে এ বিলুপ্তি আর বহিষ্কারের ঘটনায় উভয় দলের একটি অংশ খুশি হলেও মূলধারার বিএনপির পরীক্ষিত নেতাকর্মী ও সমর্থকদের মাঝে চলছে ক্ষোভের দাবানল।

অ্যাডভোকেট তৈমুর ও এটিএম কামালের মতো ত্যাগী নেতাকে বহিষ্কার করে বিএনপি নিজের পায়ে কুঠারাঘাত করেছে বলে মনে করেন নগরবাসী।

নির্ধারকরা বলছেন, এমনিতেই বিএনপিতে নেতৃত্ব দেওয়ার মতো সিনিয়র নেতার সংখ্যা কম। সেখানে এই দুই নেতা না থাকলে বিএনপির রাজনীতি আগামীতে কোথায় গিয়ে দাঁড়াবে, তা সময়ই বলে দেবে।

জানা গেছে, এরই মধ্যে জেলা বিএনপির আহ্বায়ক (ভারপ্রাপ্ত) করা হয়েছে রূপগঞ্জে তারাবো পৌর বিএনপির সভাপতি নাছির উদ্দিনকে। যার বিরুদ্ধে ক্ষমতাসীন দলের সঙ্গে আঁতাত করার অভিযোগ উঠেছিল বহু আগেই। এদিকে তৈমুর ও এ টি এম কামালকে বহিষ্কারের পর বিএনপির তৃণমূল নেতাকর্মীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

তৃণমূল নেতাকর্মীরা বলছেন, ১৫ বছর ধরে ক্ষমতার বাইরে বিএনপি। জেলা ও মহানগর বিএনপির রাজনীতি ধরে রাখতে এই দুই নেতা অর্ধশত মামলা খেয়েছেন। এ টি এম কামাল জেল খেটেছেন বহু মাস। নির্বাচনে তৈমুর আলম খন্দকার জয়ী হলে বিএনপি ডেকে নিয়ে তাকে ও কামালকে ফুল দিয়ে সম্মান করতো। অথচ এখন তাদের দল থেকে বের করে দেওয়া হলো।

নাম প্রকাশ না করার শর্তে মহানগর বিএনপির কয়েকজন নেতা জানান, তৈমুরের নির্বাচনকে ঘিরে পুরো ২৭টি ওয়ার্ডে বিএনপির মামলা থাকা কর্মীগুলোও জেগে উঠেছিল। বিএনপি সাংগঠনিকভাবে শক্তির পরিচয়ও দিয়েছে। কিন্তু এই বহিষ্কারের সিদ্ধান্তে আর কোনো কর্মীকে রাজপথে টেনেও নামানো যাবে না।

তবে এই বহিষ্কারে খুশি হয়েছেন গত নাসিক নির্বাচনে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত ও সিদ্ধিরগঞ্জের সাবেক এমপি গিয়াস উদ্দিনপন্থিরা। কারণ এ নির্বাচনে তারা তৈমুরের বিরুদ্ধেই অবস্থান নিয়েছিলেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –