• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

নীলফামারীতে শবে বরাতের নামাজ বাড়িতে আদায়ের আহবান আলেমদের

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

আজ বৃহস্পতিবার পবিত্র শবে বরাতের ইবাদত বন্দেগির নামাজ মসজিদে না গিয়ে নিজ নিজ বাড়িতেই পরিবারের সদস্যদের সাথে নিয়ে তা আদায়ের আহবান জানিয়েছেন নীলফামারী জেলার আলেমগণ। পাশাপাশি সকল মানুষের মঙ্গলের জন্য সংকটকালীন এই সময়ে মসজিদে নামাজ আদায় না করারও পরামর্শ দিয়েছেন তারা। 

আজ বৃহস্পতিবার দুপুরে নীলফামারী পৌরসভার আয়োজনে শহরের বিভিন্ন মসজিদের ইমামদের নিয়ে অনুষ্ঠিত এক অবহিতকরণ সভায় এই আহবান জানানো হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ। এতে স্বাগত বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মারুফ রায়হান। আলেমদের মধ্যে নীলফামারী বড় মসজিদের ইমাম মাওলানা খন্দকার আশরাফুল হক ও কোর্ট মসজিদের ইমাম মাওলানা একরামুল হক বক্তব্য রাখেন। 

বড় মসজিদের ইমাম মাওলানা খন্দকার আশরাফুল হক বলেন, মহামারী এখন নয় আগেও থেকে ছিলো। ক্রান্তিকালের সময়গুলোতে মসজিদ ছাড়াও বাড়িতে নামাজ আদায় করা যায়। এতে কোন সমস্যা নেই। এই সময়ে মানুষদের রক্ষা করতে হবে এজন্য আপাতত মসজিদে মুসলি¬দের আসার দরকার নেই। পরিস্থিতি স্বাভাবিক হলে আগের মত মসজিদেই নামাজ আদায় করবো সবাই।

মেয়র দেওয়ান কামাল আহমেদ বলেন, জেলা শহর হলো একটি জেলার কেন্দ্রবিন্দু।একটি শহর যখন ভালো কিছু দেখাতে পারে তখন গোটা জেলায় সেটি বিস্তৃতি ঘটাতে পারে এবং সফল হয়। করোনার এই পরিস্থিতি থেকে রক্ষা পেতে সরকার নির্দেশনা দিয়েছে সেটি বাস্তবায়ন করা আমাদের দায়িত্ব। এক্ষেত্রে মসজিদগুলোয় ওয়াক্তি নামাজে পাঁচজন এবং জুম্মার নামাজে দশজনকে নিয়ে নামাজ আদায়ের বিষয়টি নিশ্চিত করতে ইমামদের এগিয়ে আসতে হবে।

জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বলেন, ইসলামে সব কিছুরই নির্দেশনা দেয়া রয়েছে। পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণে সরকার পদক্ষেপ নিয়েছে। আমরা কিন্তু পরিবারের সাথে নামাজ আদায় করি না। পরিবারের সদস্যরা নামাজ আদায় করছি কি না সেটিও খেয়াল করি না। এখনই সময় এটি চালু করার।

তিনি বলেন, আমরা যাতে সবাই ভালো থাকি এজন্য মসজিদে আপাতত জামাত আদায় থেকে বিরত থাকি। অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুল মোতালেব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আজাহারুল ইসলাম, নীলফামারী পৌরসভার প্যানেল মেয়র ঈসা আলী উপস্থিত ছিলেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –