• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

পুতিনকে অপেক্ষায় দাঁড় করিয়ে রাখলেন এরদোগান

প্রকাশিত: ২১ জুলাই ২০২২  

পুতিনকে অপেক্ষায় দাঁড় করিয়ে রাখলেন এরদোগান                       
ইরান সফর করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। সেখানে এই দুই রাষ্ট্রনেতা একটি বৈঠক করেছেন। কিন্তু সেখানে এক অদ্ভূত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন পুতিন। এদিন তাকে ৫০ সেকেন্ড ধরে দাঁড় করিয়ে রাখেন এরদোগান।

অপেক্ষায় থাকা পুতিনের ভিডিওটি এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ ভাইরাল হয়েছে। যেখানে এরদোগানের জন্য অপেক্ষার সময় প্রেসিডেন্ট পুতিনকে কিছুটা অস্বস্তিও বোধ করতে দেখা যায়।

তুরস্কের প্রেসিডেন্সি থেকে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, পুতিন তার চেয়ার এবং দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে রয়েছেন। তার হাত আঁকড়ে ধরা, মুখ নাড়ছেন। তবে এরদোগানের উপস্থিতির আগে পুতিনকে নিজের অবস্থান বদলাতে দেখা গেছে। এরপর পুতিন এরদোগানের দিকে হাত বাড়ান।

এরদোগান বলেন, হ্যালো, কেমন আছেন ভালো?" তারপর একে অপরের দিকে হাসেন এবং করমর্দন করেন।

বিশ্ব নেতাদের অপেক্ষায় রাখার জন্য পুতিনের বেশ পরিচিতি আছে। আর এই অপেক্ষা অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা ধরেও চলেছে। তুরস্কের গণমাধ্যম অবশ্য ২০২০ সালে মস্কোর একটি বৈঠকের ঘটনা সামনে এনে বলেছে, সম্ভবত প্রতিশোধ নিলেন এরদোগান। ওই বছর মস্কোতে বৈঠকে বসার আগে এরদোগানকে প্রায় দুই মিনিট ধরে অপেক্ষায় রেখেছিলেন পুতিন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর ন্যাটো জোটের কোনো নেতার সঙ্গে ইরানে এটিই পুতিনের প্রথম বৈঠক।

এদিকে যুদ্ধের কারণে বিশ্বের অন্যতম বৃহৎ রপ্তানিকারক ইউক্রেনের গম ও অন্যান্য শস্য রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে; যা বিশ্বজুড়ে খাদ্যসংকটের আশঙ্কা সৃষ্টি করছে।

তেহরানে এরদোগানের সাথে বৈঠকে পুতিন বলেছেন, ইউক্রেন থেকে শস্য রপ্তানির বিষয়ে আলোচনায় ‘অগ্রগতি’ হয়েছে। এরদোগান এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথে বৈঠকের পর রুশ এই নেতা সাংবাদিকদের বলেছেন, যেকোনও চুক্তি পশ্চিমাদের কিছু ছাড় দেওয়ার ইচ্ছার ওপর নির্ভর করছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –