• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

পেটে ব্যথার সঙ্গে বমি বমি ভাব কোন রোগ বাসা বাঁধল শরীরে?

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২  

পেটে ব্যথার সঙ্গে বমি বমি ভাব কোন রোগ বাসা বাঁধল শরীরে?                  
নানা শারীরিক জটিলতা থেকে পেটে ব্যথা কমবেশি অনেকেরই হয়। কিন্তু এই ধরনের পেটে ব্যথা বড় কোনো অসুখের ইঙ্গিত কিনা, সব সময়ে বোঝা যায় না। যেমন অ্যাপেনডিক্স। বৃহদন্ত্রের সঙ্গে লাগানো এই ছোট থলির আলাদা করে কোনো কাজ নেই। কিন্তু অ্যাপেডিক্সে সংক্রমণ হলে ঠিক সময়ে চিকিৎসা না করালে ও অস্ত্রোপচার না হলে প্রাণ সংশয় পর্যন্ত হতে পারে।

চিকিৎসকদের মতে, অনেক সময়ে কোনো খাবারের টুকরো ঢুকে বা অন্য কোনো কারণে ঐ থলির মতো অংশটির মুখ যদি আটকে যায়, তা হলে সেখানে সংক্রমণ ঘটে। জায়গাটা ফুলে ওঠে, ব্যথা হয়। চিকিৎসার পরিভাষায়, এটাই অ্যাপেন্ডিসাইটিস। অনেক সময়ে কোষ্ঠকাঠিন্য থেকেও এই রোগ হতে পারে। সাধারণত ১০ থেকে ৩৫ বছরের মধ্যে অ্যাপেন্ডিসাইটিস বেশি দেখা যায়। এরপরে বয়স যতো বাড়বে, অ্যাপেন্ডিক্স আরো ছোট হয়ে শুকিয়ে যায়।

জানেন কি, কী কী উপসর্গ দেখলেই বুঝবেন, পেটের এই ব্যথা অ্যাপেনডিক্সের? চিকিৎসকদের মতে এই সমস্যা হলে পেটে ব্যথা ছাড়াও বেশ কিছু উপসর্গ দেখা যায়। ব্যথার ধরনও অন্য রকম হয়। জানেন সে সব কেমন?

অ্যাপেনডিক্স কোনো কারণে সংক্রমণ হলে তলপেট ফুলে ওঠে, সঙ্গে প্রচণ্ড ব্যথা হয় ও ব্যথা ক্রমশ বাড়তে থাকে। অ্যাপেনডিক্স তলপেটের ডান দিকে থাকে। তাই এই ব্যথা সাধারণত, নাভির কাছ থেকে শুরু হয়ে তলপেটের ডান দিকে ছড়াতে থাকে। সঙ্গে থাকতে পারে কুঁচকির উপরের অংশেও ব্যথা শুরু হয়। ​সংক্রমণ শুরুর দিকে অল্প ব্যথা থাকলেও সঙ্গে বমি হয়। সারা ক্ষণই বমিভাব থাকে।

এই প্রকার সংক্রমণ হলে জিভে কোনো স্বাদই ভালো লাগে না, তাই খাদ্যে অরুচি দেখা দেয়। কোনো কোনো রোগীর ক্ষেত্রে এই সংক্রমণের শুরুতে ডায়েরিয়া দেখা যায়। আবার কারও ক্ষেত্রে কোষ্ঠকাঠিন্যও হতে পারে। তলপেটের ডান দিকে ব্যথার সঙ্গে ঘুসঘুসে জ্বর হওয়াও এই রোগের অন্যতম লক্ষণ।

জানেন কি, কী কী উপসর্গ দেখলেই বুঝবেন, পেটের এই ব্যথা অ্যাপেনডিক্সের? চিকিৎসকদের মতে এই সমস্যা হলে পেটে ব্যথা ছাড়াও বেশ কিছু উপসর্গ দেখা যায়।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –