• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

প্রতিবন্ধী শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে গড়তে হবে- গোপাল

প্রকাশিত: ১২ মার্চ ২০২০  

প্রতিবন্ধী শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে এমন মন্তব্য করে জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, প্রতিবন্ধীদের শিক্ষার পাশাপাশি বিভিন্ন ধরনের খেলাধুলা, গান বাজনারও প্রশিক্ষণ দিতে হবে। তাদের প্রতি যত্নবান হতে হবে। তাহলে তারাও স্বাভাবিক জীবনে ভূমিকা রাখতে পারবে। মুজিববর্ষ উপলক্ষে ১১ মার্চ বুধবার কাহারোল উপজেলা শিক্ষা অফিস এর আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা পর্যায়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মাঝে এ্যাসেসটিভ ডিভাইস ও বুদ্ধি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে হুইল চেয়ার বিরতণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

এমপি গোপাল আরো বলেন, আওয়ামী লীগ সরকারই প্রতিবন্ধীদের কল্যাণে সবচেয়ে বেশি আন্তরিকতা দেখিয়েছে। বিশেষ করে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ব্যক্তিগত আগ্রহ প্রতিবন্ধীদের সুরক্ষিত করছে আগের চেয়ে বেশি। এছাড়া সমাজসেবা অধিদপ্তর ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে দেশে কর্মরত উল্লেখযোগ্য সংখ্যক এনজিও প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় কাজ করছে। প্রতিবন্ধীদের অধিকার সংরক্ষণে সরকারের ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ পাস করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সফিউল আযম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক।

এর আগে কাহারোল প্রশাসন (দুর্যোগ ব্যবস্থাপনা শাখা) এর আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন ও গৃহ নির্মাণ ব্যয়ের অর্থের চেক বিতরণ ও কাহারোল উপজেলা সমাজসেবা কার্যালয় ও উপজেলা প্রশাসন এর আয়োজনে ২০১৯-২০ অর্থ বছরের বর্ধিত ভাতাভোগীর (বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাদের ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা) বই বিতরন, ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়া রোগীদের অর্থিক অনুদানের চেক ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমাত্র উন্নয়নের চেক বিতরন অনুষ্ঠানে বক্তব্য রাখে এমপি মনোরঞ্জন শীল গোপাল। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –