• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের অনবদ্য রেকর্ড

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

স্বীকৃত টি-২০তে বাংলাদেশের হয়ে আগে থেকেই সবার উপরে ছিলেন তামিম ইকবাল। আজ নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেলেন দেশসেরা এ ওপেনার। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-২০ ফরম্যাটে প্রথম বাংলাদেশি হিসেবে ৭ হাজারি ক্লাবে ঢুকে পড়লেন বাঁহাতি এই ব্যাটার।

আজ শুক্রবার (২০ জানুয়ারি) বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচে এই মাইলফলকে প্রবেশ করেন তামিম। ম্যাচের আগে ২৪২ টি-২০র ২৪১ ইনিংসে ব্যাট করে তার রান ছিল ৬৯৯৫। চট্টগ্রামের বিপক্ষে ৫ রান করতেই ৭ হাজারি ক্লাবে পৌঁছান তামিম।

এটি টি-২০র সব ধরনের ক্রিকেট মিলিয়ে করা তামিমের রান। সব মিলিয়ে টি-২০তে ৪০তম ব‌্যাটার হিসেবে ৭ হাজার রান করেছেন তামিম। এই মাইলফলকে দ্রুততম হিসেবে আছেন নবম স্থানে। আন্তর্জাতিক টি-২০তে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। 

২০১৬ টি-২০তে ওমানের বিপক্ষে পেয়েছিলেন সেই সেঞ্চুরি। এ ফরম‌্যাটে তার মোট সেঞ্চুরি সংখ্যা ৪টি। এছাড়া ফিফটি আছে ৪৫টি। যার ৭টি কেবল আন্তর্জাতিক মঞ্চে। গত বছর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটকে বিদায় বলা তামিম ৭৮ ম‌্যাচে করেছেন ১ হাজার ৭৫৮ রান। 

সাকিব আল হাসান রান তোলায় আছেন দ্বিতীয় স্থানে। ৩৫৭ ইনিংসে তার রান ৬ হাজার ৫৪৬। মাহমুদউল্লাহ ২৬৫ ইনিংসে রান করেছেন ৫ হাজার ৩০১। মুশফিকুর রহিম ২৩০ ইনিংসে ৫ হাজার ১৩০ রান করেছেন। এরপর রয়েছেন সাব্বির রহমান। ১৭৫ ইনিংসে তার রান ৩ হাজার ৬৯৯। 

তামিম টি-২০তে আইপিএল, সিপিএল, পিএসএলসহ অনেক ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেই সুযোগ পেয়েছেন। খেলেছেন এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের হয়েও।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –