• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী তন্ত্রমন্ত্রের পাতা খেলায় উপচেপড়া দর্শক

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২২  

ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী তন্ত্রমন্ত্রের পাতা খেলায় উপচেপড়া দর্শক            
ঐতিহ্যবাহি গ্রামবাংলার মনোমুগ্ধকর তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’ হাজারো দর্শকের করতালি উৎসাহ আর উদ্দীপনার মধ্যে দিয়ে উপভোগ করলো দুর-দুরান্ত থেকে আসা বিভিন্ন বয়সের নারী-পুরুষ। 

দুপুরের পর থেকেই খেলা দেখতে মাঠের চার পাশে নারী-পুরুষসহ বিভন্ন বয়সের উৎসুক জনতারা উপচেপড়া ভিড় জমায়। সভ্যতার ক্রমবিকাশ আর আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাওয়া এই খেলার আয়োজনে খুশি দর্শকরা। তান্ত্রিকরা তন্ত্র, মন্ত্র দিয়ে এ খেলা করেন।

গতকাল বৃহস্পতিবার বিকাল থেকে সন্ধা পর্যন্ত দিনাজপুরের দিনাজপুরের ফুলবাড়ীর কাজিহাল ইউপির পুখরী স্কুল এন্ড কলেজ মাঠে কড়াই যুব সমাজের আয়োজনে ঐতিহ্যবাহী এ ‘পাতা খেলা’ অনুষ্ঠিত হয়।

আয়োজকরা জানায়, খেলায় অংশ নেয় চারটি তান্ত্রিক দল। তান্ত্রিকরা হলেন-ফুলবাড়ীর মাদিলাহাট এলাকার মিলনের দল, কড়াই পশ্চিমপাড়ার আলমের দল, রশিদপুর মিরপুর নুরুজ্জামানের দল ও আমড়া গ্রামের তান্ত্রিক আতিয়ার সর্দারের দল। 
অপরদিকে পাতা হিসেবে ছিলেন তিনব্যক্তি। তারা হলেন, চক মথুরা এলাকার নিকূঞ্জ, শ্রীকৃষ্ণপুর এলাকার গোলজার হোসেন ভোলা ও কড়াই এলাকার তোশাররফ হোসেন।

খেলায় মাঠের মাঝখানে একটি কলাগাছ গেথে পাতা হিসেবে তিন ব্যাক্তিকে রাখেন। তান্ত্রিকরা তাদের তন্ত্র-মন্ত্রের জোরে সেই পাতাকে টানেন নিজেদের কাছে। যে দল তাদের কাছে পাতাকে টেনে আনতে পারবে তারাই বিজয়ী হবেন।

খেলায় নিজ নিজ দক্ষতা দেখিয়ে দর্শকদের মুগ্ধ করেন তান্ত্রিকরা। খেলায় দুটি পাতা টেনে আলম তান্ত্রিক বিজয়ী হওয়ায় তার দলকে উপহার হিসেবে একটি খাসি উপহার দেয়া হয়। এবং একটি পাতা টেনে রানার্স আপ হওয়ায় তান্ত্রিক মিলন দলকে একটি হাঁস উপহার দেয়া হয়। 

এসময় খেলায় অংশ গ্রহণকারী তান্ত্রিক আতিযার সর্দার বলেন, এই খেলা আসলে হিন্দু সম্প্রদায়ের মনসা পূঁজার পরপরই হয়ে থাকে। এই খেলা আমাদের গ্রাম বাংলার ঐতিহ্য। যে যারমত মন্ত্রের জোরে পাতা টেনে আনেন নিজেদের কাছে। যে বেশি পতা টনেন তাকেই এখানে বিজয়ী হিসেবে পুরস্কৃত করা হয়।

তান্ত্রিক আলম বলেন, এখানে বিজয়ী হওয়াটাই বড় কথা নয়, এখেলায় তান্ত্রিকের মন্ত্রের শক্তি পরীক্ষা হয়। আমরা ১৫ বছর ধরে এই খেলা খেলছি। যে যত মন্ত্রের শক্তি দেখাতে পারবে সে বিজয়ী  হবে। পুরস্কার বড় নয় জেতাই বড়।

খেলা শেষে বিজয়ী দলের হাতে একটি খাসি ও রানার্স আপ দলের হাতে একটি রাজহাঁস পুরস্কার হিসেবে তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মো. আজম মন্ডল রানা। বিশেষ অতিথি ছিলেন ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক অমর চাঁদ গুপ্ত অপু, সাবেক ইউপি সদস্য বেলাল হোসেন, বিশিষ্ট ব্যবসাযী আমিনুল ইসলাম প্রমুখ।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –