• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

ফুলবাড়ীতে ২০ গরুর মৃত্যুর পর উধাও ব্যাটারির কারখানা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১  

দিনাজপুরের ফুলবাড়ীতে গত এক সপ্তাহের ব্যবধানে অজ্ঞাত রোগে প্রায় ২০টি গরু মারা গেছে। এতে দিশেহারা হয়ে পড়ছেন কৃষকরা। এদিকে, গরু মৃত্যুর ঘটনার পর ওই এলাকার একটি ব্যাটারির কারখানা ভেঙে সরিয়ে ফেলা হয়েছে।   

স্থানীয় জানান, হঠাৎ করে শ্বাসকষ্ট ও কাঁপুনি শুরু হয়ে মারা যাচ্ছে গরুগুলো। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন তারা।

দক্ষিণ বাসুদেবপুর গ্রামের ফয়জুর রহমান মুকুল জানান, বৃহস্পতিবার তার গাই বাছুরসহ দুইটি গরু মারা গেছে, এর আগে আরো ৩টি গরু মারা গেছে। একইভাবে ওই গ্রামে গত সাতদিনে প্রায় ১০টি গরু মারা গেছে। এছাড়া মহেষপুর গ্রামে আরো ১০ টি গরুর মৃত্যু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার আলাদিপুর ইউনিয়নের দক্ষিণ বাসুদেবপুর ও বেতদিঘী ইউনিয়নের মহেষপুর গ্রামে গরু মৃত্যুর ঘটনা ঘটছে। পশু চিকিৎসকদের ধারণা বিষক্রিয়ার কারণে গরুগুলোর মৃত্যু হতে পারে। 

স্থানীয়দের অভিযোগ, বাসুদেবপুরের পাকড় ডাঙ্গা এলাকায় আবাদি জমিতে দুলাল নামের একজন ব্যাটারি কারখানা করেছেন। এ কারখানার বর্জ্য ছড়িয়ে পড়ার কারণে ওই এলাকার ঘাস এবং খড় খেয়ে গরুগুলোর শ্বাসকষ্ট ও পেট ফেঁপে গিয়ে কাঁপুনি শুরু হয়। এর দুই-‌এক দিনের মধ্যে গরু গুলো মারা যায়। 

সরেজমিনে দেখা যায়, গরুর মৃত্যুর ঘটনাটি জানাজানি হওয়ার কারণে তড়িঘড়ি করে কারখানাটি ভেঙে সরিয়ে ফেলা হয়েছে। এ ঘটনায় বর্তমানে ওই এলাকার অনেক গরু এখনো অসুস্থ অবস্থায় রয়েছে। কেউ কেউ আতঙ্কে গরু বিক্রি করে দিচ্ছেন, কেউ আবার গরু জবাই করছেন। 

এ বিষয়ে মুঠোফোনে কারখানার জমির মালিক প্রভাষক দুলাল বলেন, কারখানার জন্য জমিটি ভাড়া নেওয়া হয়েছিল। বেশ কিছু দিন আগে এলাকাবাসীর অভিযোগের কারণে সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। 

গরু মারা যাওয়ার বিষয়ে তিনি বলেন, অল্প কয়েকটি গরু মারা গেছে,কারখানার কারণে তেমন ক্ষতি হওয়ার কথা নয়, বিভিন্ন রোগের কারণেও গরুগুলো মারা যেতে পারে। বিষয়টি আমি নিজেই খতিয়ে দেখবো ।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আহসান হাবিব বলেন, খবর পেয়ে সরে জমিনে ওই এলাকায় গিয়ে দেখা গেছে সেখানে একটি ব্যাটারি কারখানা রয়েছে, ওর পাশে কারখানার বর্জ্য ফেলা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, সেখানে যে গরুগুলো ঘাস অথবা খড় খেয়েছে, বিষক্রিয়ার কারণেই ওই গরু গুলোর মৃত্যুর ঘটনা ঘটতে পারে। জয়পুরহাট থেকে আমাদের একটি বিশেষ টিম আসছে, তারা এসে বিষয়টি পরীক্ষা নিরীক্ষা করে দেখবেন।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, বিষয়টি শুনেছি,এ বিষয়ে প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে কথা হয়েছে, দ্রুত বিষয়টি নিয়ে আমাদের একটি তদন্ত টিম সেখানে যাবে,তদন্ত শেষে ব্যবস্থা নেয়া হবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –