• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

বীরগঞ্জে চিকিৎসা শেষে মুক্ত আকাশে উড়ল ১৯ শকুন

প্রকাশিত: ২ এপ্রিল ২০২২  

দিনাজপুর বীরগঞ্জে জাতীয় উদ্যান সিংড়া শালবন শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রে ৫ মাস চিকিৎসা সেবা শেষে মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হয়েছে ১৯ শকুন । শনিবার দুপুরে বীরগঞ্জের জাতীয় উদ্যান সিংড়া শালবন শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রে থেকে সুস্থ হওয়া শকুলগুলোকে মুক্ত আকাশে ছেড়ে দেয়া হয়েছে । 

২০২১ সালের নভেম্বরে দেশের বিভিন্ন প্রান্তে আটক হওয়া বিলুপ্ত প্রায় বিভিন্ন প্রজাতির শকুন উদ্ধার করে নিয়ে আসা হয় দিনাজপুরে বীরগঞ্জ জাতীয় উদ্যান সিংড়া শালবন শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রে। এখানে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলার পর শকুনদের ছেড়ে দেওয়া হয় প্রকৃতির মুক্ত হাওয়ায়।

শকুন অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরির্বতন মন্ত্রণালয়রে অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ প্রধান বন সংরক্ষক সুফল পরিচালক গোবিন্দ রায়, বন সংরক্ষক বন্যপ্রাণী মোল্লা রেজাউল করিম, পরিচালক বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এএসএম জহির উদ্দিন আকন্দ, বন সংরক্ষক বগুড়া অঞ্চল মো. আমিনুল ইসলাম, বিভাগীয় বন কর্মকর্তা মো. বশিরুল আল মামুন প্রমুখ।

দিনাজপুর সামাজকি বন বিভাগের বিভাগীয় র্কমর্কতা বশিরুল আল মামুন জানান, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভশেন অব ন্যাচার (আইইউসএিন) শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রটি উত্তরবঙ্গে প্রথম।

এই প্রকল্পটির ২০১৬ সালে যাত্রা শুরু হয়। নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে প্রচণ্ড শীতের কারণে হিমালয় থেকে আসা দেশের আটটি জেলায় আটক হওয়া শকুন উদ্ধার করে চিকিৎসাসেবা দিয়ে সুস্থ করে তোলা হয়। এরপর তাদের স্বাস্থ্য পরীক্ষার পর আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়। বিপন্ন প্রায় শকুন রক্ষায় আমরা এই চেষ্টা অব্যাহত রেখেছি। শকুনের বংশ বিস্তার এবং অস্তিত্ব রক্ষায় এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে ।  

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –