• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

বীরগঞ্জে বিনামূল্যে ছাগল-ভেড়ার পিপিআর রোগের টিকা প্রদান

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

দিনাজপুরের বীরগঞ্জে বিনামূল্যে ছাগল-ভেড়ার পিপিআর রোগের টিকা প্রদানের উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে উপজেলার প্রাণীসম্পদ দপ্তরের আয়োজনে উপজেলার সুজালপুর ইউনিয়নের জগদল উচ্চবিদ্যালয় মাঠে এক অনুষ্ঠানে বিনামূল্যে পিপিআর রোগের টিকা প্রদানের উদ্বোধন করেন প্রধান অতিথি দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এমপি।

প্রধান অতিথির মনোরঞ্জন শীল গোপাল বলেন, বাংলাদেশের অতি গুরুত্বপূর্ণ পশুসম্পদ ছাগল-ভেড়া। যেটি দরিদ্র জনগোষ্ঠীর আয়ের অন্যতম প্রধান উৎস। আর ছাগল ভেড়ার পিপিআর একটি মারাত্মক রোগ। এই রোগ নিয়ন্ত্রণ এবং মৃত্যুর হার কমানো গেলে গ্রামীণ জনগোষ্ঠীর আয় বৃদ্ধি পাবে, গ্রামীন অর্থনীতি সমৃদ্ধ হবে। পাশাপাশি নতুন নতুন কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হবে। এছাড়া বাংলাদেশে বেকার সমস্যা ও দারিদ্র্য হ্রাস, মাংস উৎপাদন বৃদ্ধি ও বৈদেশিক মূদ্রা অর্জনের ক্ষেত্রে ছাগল-ভেড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আয়োজকরা জানান, প্রাণীসম্পদ অধিদপ্তরের পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় দেশব্যাপী ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বীরগঞ্জ উপজেলায় ২১ অক্টোবর হতে আগামী ৩ নভেম্বর ২০২০ পর্যন্ত ৩০৬টি ভ্যাকসিনেশন ক্যাম্পে ৮৯ হাজার ৯শ ৫৫টি ছাগল ভেড়াকে পিপিআর রোগের টিকা প্রদান করা হবে।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল কাদের এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহীনুর আলম, বীরগঞ্জ থানার ওসি আবদুল মতিন প্রধান, জেলা পরিষদের সদস্য মো. আতাউর রহমান বাবু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শামিম ফিরোজ আলম প্রমুখ।

এ সময় ভেটেরিনারি সার্জন ডা. মো. ইউনুস আলীসহ বিভিন্ন প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –