• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ব্যায়াম আর ডায়েট ছাড়াই ঘরের যেসব কাজে কমবে ওজন

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২১  

ওজন কমাতে অনেকেই ডায়েট এবং শরীরচর্চা করেন। তবে বেশিদিন এই নিয়ম অনুসরণ করতে পারেন না অনেকেই। ফলে ওজনও কমানো সম্ভব হয় না। তবে ব্যায়াম আর ডায়েট ছাড়াই ঘরে বসেই ওজন কমানো সম্ভব।

এর জন্য প্রয়োজন ঘরের কাজ করা। ঘরে এমন কিছু কাজ থাকে যা আপনার ওজন কমাতে সাহায্য করেবে। চলুন তবে জেনে নেয়া যাক ঘরের কোন কাজগুলো ওজন কমাতে সহায়ক- 

ঘর মোছা
আপনার বাহু এবং হাতের পেশী কাজে লাগানোর জন্য ঘর মোছা একটি ভালো উপায়। ঘর মোছার সময় সামনে-পেছনে ঘোরা আপনার পিঠ এবং বুক শক্তিশালী করতে সাহায্য করে এবং পেটের পেশীগুলো ভালোভাবে প্রসারিত করে। ভালো ফলাফল পেতে ঘর মোছার ব্রাশ পরিহার করতে হবে এবং হাঁটু এবং হাতের উপর ভর দিয়ে ঘর মুছতে হবে।

ঝাড়ু দেওয়া
কেউই ঝাড়ু দিতে পছন্দ করে না ঠিক যেভাবে ধূলিকণার মধ্যে শ্বাস নিতে এবং ত্বকে ও চুলে ধূলিকণা লাগা পছন্দ করে না। কিন্তু ঝাড়ু দেওয়া একটি খুঁটিনাটি গৃহস্থালি কাজ যা আপনার শরীরকে কাজে লাগায়। আপনার প্রায়ই ঝাড়ু দেওয়ার জন্য উচু- নিচু হতে হবে, সামনে-পেছনে যেতে হবে যা আপনার শরীরকে সক্রিয় ও চলমান রাখে। এভাবে নড়াচড়ার পুনরাবৃত্তি একজনকে ঠিক থাকতে এবং পেটের চর্বি কমাতে সাহায্য করে।

কাপড়-চোপড় পরিষ্কার করা
কাপড়চোপড় পরিষ্কার করা একটি অন্যতম গুরুত্বপূর্ণ ব্যায়াম হিসেবে প্রমাণিত হয়েছে যা একই সময়ে হাত, পা এবং পেশীগুলোকে কাজে লাগায়। পানি থেকে কাপড় টেনে তোলা, সেগুলোকে কচলানো এবং রোদে শুকাতে দেওয়া আপনাকে বারবার নড়াচড়া, ঝোঁকা এবং দাঁড়াতে সাহায্য করবে।

রান্না করা
যেহেতু রান্নায় বাটার, লবণ এবং অন্যান্য উপাদান ব্যবহারে আপনার নিয়ন্ত্রণ থাকে তাই নিজের জন্য রান্না করা সবসময়ই একটি স্বাস্থ্যসম্মত সিদ্ধান্ত। নিজের জন্য রান্না করা আপনাকে স্বাস্থ্যকর খাবার পেতে সাহায্য করে পাশাপাশি কারও কারো মানসিক চাপ উপশম করে। জিনিসপত্র খোঁজা, কাটাকাটি করা, দাঁড়ানো-বসা সবকিছু মিলে একটি চমৎকার ব্যায়াম যা আপনার পেটসহ শরীরের সমস্ত অঙ্গ-প্রতঙ্গগুলোকে কাজে লাগায়। স্বাস্থ্যকর খাবার রান্নার পর বাসনপত্র পরিষ্কার করাও একটি চমৎকার ব্যায়াম যা আপনার পুরো শরীরকে নাড়াচাড়া করায় যদিও এটা প্রধানত বাহু এবং পেটের পেশীগুলোকে টার্গেট করে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –