• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

প্রকাশিত: ২২ জুলাই ২০২২  

ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু                     
ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনি দেশটির প্রথম আদিবাসী রাষ্ট্রপতিও। গতকাল বৃহস্পতিবার (২১ জুলাই) তিন দফায় গণনা শেষে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন দ্রৌপদী। ভোটে প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে বিপুল ব্যবধানে হারিয়েছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর অনুসারে, রাষ্ট্রপতি পদে জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ লাখ ৪০ হাজার ৯৯৬ ভোট। সেখানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু পেয়েছেন ৫ লাখ ৭৭ হাজারের বেশি। আগামী ২৫ জুলাই শপথ নেবেন তিনি ।

তিন দফা গণনা শেষে দ্রৌপদী পেয়েছেন ৫৩.১৩ শতাংশ ভোট। আরও এক দফা ভোট গণনা বাকি রয়েছে। এতে ৯টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোট গণনা হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মন্ত্রিসভার সদস্য, বিজেপি প্রধান জে পি নাদ্দা তার সঙ্গে দেখা করে অভিনন্দন জানিয়েছেন।

নিয়ম অনুসারে, সবচেয়ে বেশি ভোট পেলেই জয়ী হওয়া যায় না। প্রার্থীকে একটি নির্দিষ্ট কোটা অতিক্রম করতে হয়। এই কোটা সাধারণত ৫০ শতাংশের বেশি হয়। যদি কোনও প্রার্থী প্রথমে এই কোটা অতিক্রম করতে না পারলে ব্যালটে ভোট হয়।

ভারতের রাষ্ট্রপতি বা প্রেসিডেন্টের পদটি ভারতে ‘সেরেমোনিয়াল হেড’ বা আলঙ্কারিক প্রধানের। প্রতি পাঁচ বছর অন্তরই ভারতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারে ১৮তম প্রেসিডেন্ট নির্বাচনে দ্রৌপদী মুর্মু বনাম যশবন্ত সিনহার লড়াইকে ঘিরে বেশ উত্তাপ ছড়ায় রাজনীতিতে। এবার ক্ষমতাসীন বিজেপি জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মুর ছ, অপরটি সতেরো-আঠারোটি বিরোধী দলের সর্বসম্মত প্রার্থী যশবন্ত সিনহার।

দ্রৌপদী মুর্মু একজন আদিবাসী নেত্রী ও উড়িষ্যার সাবেক বিজেপি এমএলএ। প্রথমত তিনি একজন নারী, শিক্ষাব্রতী, তারপর অনগ্রসর আদিবাসী সমাজ থেকে লড়াই করে উঠে আসা। ঝাড়খণ্ড রাজ্যের গভর্নর হিসেবে তিনি পাঁচ বছর সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –