• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ভোজে ভিন্নতা আনতে রেঁধে ফেলুন ‘এঁচোড় চিংড়ি’

প্রকাশিত: ২৭ মে ২০২৩  

দেশে চলছে ফলের মৌসুম। আর হরেক রকমের ফলের মধ্যে বাঙালির কাছে কাঠালের কদরটা একটু বেশিই! কারণ কাঠাল যে বাংলাদেশের জাতীয় ফল।

তাই বাঙালি হবেন আর এঁচোড় চিংড়ি খাবে না, তা তো হয় না। আর এই গরমকালে কাঁচা কাঁঠালের এঁচোড় না খেলে কারো যেনো তৃপ্তিও মেটে না।

কাঁচা কাঁঠাল স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। কাঁচা কাঁঠাল বিভিন্নভাবে রান্না করা যায়। তবে এর মধ্যে এঁচোড় সবচেয়ে বেশি জনপ্রিয়। খুবই সুস্বাদু আর তৈরি করাও সহজ এই পদ। এবার তাহলে জেনে নিন রেসিপিটিও-

উপকরণ

> একটি ছোট আকারের এঁচোড়

> চিংড়ি মাছ ৫০০ গ্রাম

> পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ

> আদা বাটা ১ টেবিল চামচ

> রসুন বাটা ২ টেবিল চামচ

> টমেটো বাটা ৩ টেবিল চামচ

> লবণ, চিনি স্বাদমতো

> হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ

> মরিচ গুঁড়ো স্বাদমতো

> মরিচ বাটা স্বাদমতো

> একমুঠো ধনিয়াপাতা কুচি

> সরিষার তেল ৬ টেবিল চামচ

তৈরির প্রণালী

কড়াইতে সরিষার তেল গরম করে প্রথমে চিংড়ি মাছগুলো হালকা ভেজে তুলে রাখতে হবে। অন্যদিকে প্রেসার কুকারের সামান্য লবণ, হলুদ দিয়ে এঁচোড় সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সরিষার তেল গরম করে তেজপাতা, লবঙ্গ, এলাচ, গোলমরিচ, শুকনো মরিচ দিয়ে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে নাড়া চাড়া করে এঁচোড় এবং চিংড়ি মাছ দিয়ে সামান্য উষ্ণ গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরে ঢাকনা খুলে বেশ মাখোমাখো হয়ে এলে ওপরে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘এঁচোড় চিংড়ি’।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –