• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

মেইল লেখা থেকে গুগল ম্যাপস, সবকিছুতেই থাকছে এআই

প্রকাশিত: ১২ মে ২০২৩  

গুগল সিইও সুন্দর পিচাই বুধবার মাউন্টেন ভিউয়ের শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে লাইভ দর্শকদের সামনে অত্যন্ত প্রত্যাশিত গুগল আই/ও সম্মেলন শুরু করেন। টেক জায়ান্টের বস কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) উপর ফোকাস রেখে বড় ঘোষণা দিয়েছেন।

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তাই ভবিষ্যৎ। এটি কেন্দ্র করেই আগামীর প্রযুক্তি গড়ে উঠবে বলে মনে করা হচ্ছে। এ অবস্থায় এখন থেকেই সেই ক্ষেত্রে কোমর বেঁধে নেমেছে বিশ্বের তাবড় প্রযুক্তি সংস্থা। তাতে শামিল গুগলও।

কী জানালেন গুগলের সিইও সুন্দর পিচাই?

১. জিমেইলে এআই যুক্ত হয়ে হবে। ‘Help me write’ নামের একটি নতুন টুল যুক্ত করা হবে। এর ফলে মেল, আলোচনা থেকে প্রাসঙ্গিক তথ্য টেনে নেবে এআই। তার প্রেক্ষিতে রিপ্লাই লিখে দিতে সাহায্য করবে। মেইল গুছিয়ে লিখতে সাহায্য করবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা।

২. এদিনের ইভেন্টে, সুন্দর পিচাই ম্যাপের রুটের জন্য ইমারসিভ ভিউ চালু করেন। তিনি বলেন, ম্যাপ ব্যবহার করার সময়ে যখন রুট বেছে নেওয়া হবে, তখন ম্যাপে বিভিন্ন অপশন দেওয়া হবে। ব্যবহারকারীরা রুটের ফটোরিয়ালিস্টিক ইমারসিভ ভিউ দেখতে পারবেন। এর পাশাপাশি রিয়েল-টাইম আবহাওয়ার আপডেট, এয়ার কোয়ালিটি ইনডেক্সের মতো ফিচারও শিগগিরই গুগল ম্যাপেই দেখানো হবে।

৩. চলতি বছরের শেষের দিকে, গুগল ফটোজে একটি ম্যাজিক এডিটর এসে যাবে। এর মাধ্যমে ছবি অটোম্যাটিকভাবে এডিট হয়ে যাবে।

৪. এদিন সুন্দর পিচাই নতুন PaLM 2 চালু করেন। গুগলের ল্যাঙ্গুয়েজ মডেলের লেটেস্ট ভার্সন এটি। এতে ১০০টিরও বেশি ভাষা সাপোর্ট করে। Google PaLM 2 ব্যবহার করা হচ্ছে এমন ২৫টিরও বেশি প্রোডাক্ট ঘোষণা করেছে।

৫. গুগলের এআই বার্ড-এ এখন ২০টিরও বেশি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে কোডিং এবং ডিবাগিং করা যাবে। গুগল বার্ডের ওয়েটিং লিস্ট বন্ধ করেছে। ইংরেজিতে ১৮০টিরও বেশি দেশ ও অঞ্চলে অ্যাক্সেস খুলে গেছে।

৬. গুগল সার্চও একটি এআই আপডেট পেতে চলেছে। আরও বেশি সিকিউরিটি এবং বিভিন্ন ধরনের কনটেন্টসহ আরও ভাল, প্রাসঙ্গিক সার্চ রেজাল্ট দেখাবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –