• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

যৌতুক দাবিতে স্ত্রীকে শ্বাসরোধে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২  

রংপুরে এক লাখ টাকা যৌতুক না দেওয়ায় স্ত্রী সুলতানা পারভিনকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামী সোহেল রানাকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে ১ লাখ টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে। 

বুধবার দুপুর পৌনে ১২টার দিকে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল ১-এর বিচারক মোস্তফা কামাল এ রায় দেন। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন আসামি। পরে তাকে রংপুর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

জানা গেছে, ২০১৫ সালে রংপুর নগরীর ধাপ আটিয়াটারি এলাকার অহেদ আলীর ছেলে সোহেল রানা ওরফে শরিফুলের সঙ্গে একই এলাকার সুজামিয়ার মেয়ে সুলতানা পারভিনের বিয়ে হয়। তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। পরে দুই পরিবারের সম্মতিতে বিয়ে হয়। দুই বছর সংসারের পর সোহেল সুলতানার কাছে এক লাখ টাকা যৌতুক দাবি করেন। সুলতানার বাবা হতদরিদ্র হওয়ায় টাকা দিতে পারবেন না জানালে তাকে প্রায়ই নির্যাতন করতেন সোহেল। 

২০১৭ সালের ২৮ জুন যৌতুকের দাবিতে আবারো মারধর করেন সোহেল রানা। পরে গভীর রাতে শ্বাসরোধে হত্যা করে লাশ বাড়ির অদূরে একটি পাটক্ষেতে ফেলে চলে যান তিনি। এ ঘটনায় রংপুর কোতয়ালি থানায় হত্যা মামলা করেন নিহত সুলতানার বাবা সুজা মিয়া। পরে পুলিশ সোহেল রানাকে গ্রেফতার করলে  আদালতে  স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন তিনি। তদন্ত শেষে এসআই মহিবুল ইসলাম তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলায় ১৫ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আসামিকে দোষী সাব্যস্ত করে তাকে মৃত্যুদণ্ডের আদেশ দেন বিচারক। একইসঙ্গে এক লাখ টাকা জরিমানা আদেশ দেন।

বাদীপক্ষের আইনজীবী রফিক হাসনাইন বলেন, রায়ে সন্তুষ্ট আমরা। তবে দ্রুত রায় কার্যকরের দাবি জানান তিনি।

এদিকে রায়ে সন্তোষ প্রকাশ করেছেন নিহত সুলতানা পারভিনের বাবা সুজা মিয়াও।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –