• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

রংপুরে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্থর স্থাপন

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

রংপুরের পীরগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্থর স্থাপন করেছেনে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। বৃহস্পতিবার দুপুরে অনলাইনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে তিনি ভিত্তিপ্রস্থর ফলক উন্মোচন করেন।

আইটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে দেশের আটটি স্থানে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে চট্টগ্রাম, সিলেট, রংপুর, নাটোর, কুমিল্লা, নেত্রকোণা, বরিশাল ও মাগুরায় স্থাপন করা হচ্ছে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার। বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ৫৩৩ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের কাজ ২০১৭ সালে শুরু হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি উদ্বোধনী বক্তব্যে বলেন, প্রতিযোগিতার এই যুগে আমাদের তরুণদের টিকে থাকতে হলে প্রযুক্তি শিক্ষার বিকল্প নাই। আর এজন্যই আমরা একটি প্রযুক্তি নির্ভর জাতি গড়ে তুলতে চাই। এখন সবার হাতে হাতে মোবাইল ফোন। আমরা দৈনন্দিন অনেক কাজই এখন মোবাইল ফোনের মাধ্যমে করতে পারছি। আমাদের রপ্তানি খাতেও ডিজিটাল ডিভাইস অবদান রাখতে পারে। 

তিনি বলেন, রংপুর সবসময়ই অবহেলিত এলাকা ছিলো, এখানে কখনো শিল্পায়ন হয়নি। রংপুরবাসীর উন্নয়নে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। ‘শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’ থেকে ট্রেনিং নিয়ে এখানকার তরুণ-তরুণীরা নিজের পায়ে দাঁড়াতে পারবে, অনেক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এখন থেকে আর চাকুরির পেছনে ছুটতে হবে না, নিজেরাই উদ্যোক্তা হয়ে মানুষকে চাকুরি দিবে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক মাননীয় উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ এর ব্রেইন চাইল্ড এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে একদিকে যেমন বেকারত্ব দূর হবে, একইসাথে তথ্যপ্রযুক্তিতে বৈদেশিক মুদ্রা অর্জনে একরকম উল্লম্ফন সৃষ্টি হবে। 

রংপুর জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন হোসনে আরা বেগম এনডিসি, ব্যবস্থাপনা পরিচালক (সচিব), বংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ; রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভূঞা; ‘শেখ কামাল আইটি ইনকিউবেটর ও ট্রেনিং সেন্টার স্থাপন’ প্রকল্পের প্রকল্প পারিচালক (যুগ্মসচিব) মোস্তফা কামাল, রংপুর পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার; বাংলাদেশ আওয়ামীলীগের রংপুর জেলা শাখার সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ; সাধারণ সম্পাদক এ্যাডভোকট রেজাউল করিম রাজু; সহ সভাপতি এ,কে,এম ছায়াদত হোসেন বকুল; পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব নূর মোহাম্মদ মন্ডল; উপজেলা আওয়ামীলীগের সভাপতি আজিজুর রহমান রাঙ্গা; সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম ও প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক আবু রাফা মো: আরিফ এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –