• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

লকডাউন অমান্য করায় পদচ্যুত নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস প্রতিরোধে অন্যান্য দেশের মতো নিউজিল্যান্ডেও লকডাউন ঘোষণা করা হয়েছে। আর এ লকডাউনের নির্দেশনা অমান্য করায় পদচ্যুত হয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক।

তবে করোনা মোকাবিলায় ক্লার্কের প্রয়োজন থাকায় তাকে একেবারে বরখাস্ত না করে পদচ্যুতির সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন।

এক বিবৃতিতে নিজের ভুল স্বীকার করে ক্লার্ক বলেন, লকডাউনের নির্দেশনা অমান্য করে সম্প্রতি পাহাড়ে মোটরসাইকেল চালাতে গিয়েছিলেন তিনি। এছাড়া একইসময়ে নিজের পরিবারকে নিয়ে সমুদ্র সৈকতের প্রায় ২০ কিলোমিটার ঘুরে বেড়ানোর কথাও জানান তিনি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন বলেন, সাধারণ কোনো সময়ে ক্লার্ক এ ধরণের কোনো ভুল করলে তাকে সরাসরি বরখাস্ত করা হত। বর্তমানে আমরা করোনা মোকাবিলার চেষ্টা করছি। এমন পরিস্থিতিতে জনগণের জন্য ক্লার্কের প্রয়োজন রয়েছে। এই মুহূর্তে তাকে বরখাস্ত করা হলে করোনা মোকাবিলায় নেয়া পরিকল্পনা বাস্তবায়নে বাধার সৃষ্টি হতে পারে। তাই পরিস্থিতি বিবেচনা করে তাকে শুধু পদচ্যুত করা হয়েছে।

এমন কাজের জন্য নিজেকে ‘ইডিয়ট’ বলে অভিহিত করেছেন ক্লার্ক। এখন থেকে তিনি দেশটির সহযোগী অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

এদিকে ক্লার্কের এমন পদক্ষেপে ক্ষোভ প্রকাশ করেছেন জেসিন্ডা আর্ডেন। তিনি বলেন, ক্লার্কের কাছ থেকে আমি আরো ভালো কিছু আশা করেছিলাম। এছাড়া পুরো নিউজিল্যান্ডের জনগণও তার কাছ থেকে ভালো কিছু আশা করে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –