• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

শপিংমলে যেতে মুভমেন্ট পাসের বিষয়ে যা জানালো পুলিশ

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২১  

আগামী ২৮ এপ্রিলের পর কঠোর লকডাউন উঠিয়ে বিধিনিষিধ শিথিল করলে অনেকেই কেনাকাটার উদ্দেশ্যে মার্কেট ও শপিংমলে যাবেন। তবে করোনা সংক্রমণ ঠেকাতে সে সময় শপিংমলে গেলেও ‘মুভমেন্ট পাস’ দেখাতে হবে। পুলিশ সদর দফতর সূত্রে এ তথ্য জানা গেছে। এছাড়া এ সময়ে মাস্ক ছাড়া কেউ কোনো  ধরনের সেবা নিতে বা দিতে পারবেন না।

পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের সহকারী উপ-মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা বলেন,  লকডাউন চলাকালীন সময়ে জরুরি প্রয়োজনে এক জায়গা থেকে অন্য জায়গাতে যেতে সবাইকে ‘মুভমেন্ট পাস’ নিতে হবে। ক্যাটাগরি অনুযায়ী ‘মুভমেন্ট পাস’ দেয়া হবে। মানুষের জীবন-জীবিকার বিষয়টি মাথায় রেখে কঠোর বিধি-নিষেধ বা ‘লকডাউন’ তুলে দিয়ে ‘নো মাস্ক নো সার্ভিস’ ফর্মুলার দিক যাচ্ছে সরকার। 

করোনা সংক্রমণ ঠেকাতে দেশব্যাপী সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ চলমান রয়েছে। যা আগামী ২৮ এপ্রিল পর্যন্ত চলবে। এ সময় দেশের সব সরকারি বেসরকারি অফিস-আদালত, গণপরিবহন এবং দোকানপাট ও শপিংমল বন্ধ ঘোষণা করা হলেও আগামী রোববার (২৫ এপ্রিল) থেকে দোকানপাট ও শপিংমল খুলে দেয়ার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এদিকে ‘লকডাউন’ চলাকালীন সময় জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি ক্যাটাগরিতে দেয়া হচ্ছে ‘মুভমেন্ট পাস’। এগুলোর মধ্যে- মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি বা খুচরা ক্রয়, পর্যটন, মরদেহ সৎকার, ব্যবসা ইত্যাদি। এছাড়া যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরির সঙ্গে মিল নেই, তাদের অন্যান্য ক্যাটাগরিতে পাস দেওয়া হচ্ছে। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –