• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

সময়ের পরিক্রমায় বিএনপিতে ‘বাঘ’ থেকে যারা হলেন ‘বিড়াল’

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২১  

এক সময় বিএনপির রাজনীতিতে বাঘের মতো গর্জন করলেও সময়ের আবর্তে অনেক নেতাই এখন ‘মিউ মিউ ধ্বনি’র বিড়ালে পরিণত হয়েছেন। অতীতের এসব নেতাদের কেউ কেউ ঘরে ভেতর অবসর সময় কাটাচ্ছেন, আবার কেউবা দণ্ড মাথায় নিয়ে দেশ-বিদেশে পালিয়ে বেড়াচ্ছেন। আবার বিএনপির অনেক নেতাকর্মী রাজনীতি ছেড়ে দিয়ে ব্যবসা-বাণিজ্যেসহ অন্য ধ্যান-জ্ঞানেও হয়েছেন মনোযোগী।

বিএনপির এসব নেতাদের কথা বলতে গেলে সবার প্রথমে যে নামটি ভেসে আসে, তা হচ্ছেন খালেদা জিয়া। বাংলাদেশের রাজনীতিতে ২০১৪ সালে সরকারের প্রধান প্রতিপক্ষ ছিলেন তিনি। সে সময় তার ছিলো বাঘের মতো গর্জন। 

সে সময় সরকারকে বিদায় করে কী কী করবেন, তার ফিরিস্তিও দিতেন প্রতিদিন। সেই খালেদা জিয়া এখন বাংলাদেশে সবচেয়ে আলোচিত ‘বিড়াল’। এখন যিনি কয়েকদিন কারাগারে আর কয়েকদিন হাসপাতালে দিন কাটান। আবার সরকারের অনুকম্পাতেই বাসায় অবস্থান করছেন। কাটাচ্ছেন অফুরান অবসর সময়।

বাংলাদেশের রাজনীতিতে আরেক বাঘের আগমন ঘটেছিল ২০০১ সালে। তীব্র হুংকার দিতেন। দিয়েছিলেন আওয়ামী লীগ মুক্ত বাংলাদেশ গড়ার ঘোষণা। তিনি হচ্ছেন তারেক জিয়া। কিন্তু ২০০৭ সালে ওয়ান ইলেভেনে তিনিই প্রথম বাঘ থেকে বিড়ালে পরিণত হন। এরপর মুচলেকা দিয়ে লন্ডনে পলাতক জীবনযাপন করছেন।

এক সময় শফিক রেহমান নিজেকে সাংবাদিক হিসেবে পরিচয় দেন। চেয়েছিলেন রাজনীতির চাণক্য হতে। ষড়যন্ত্র করতে গিয়েই খান ধরা। এরপরই বাঘ থেকে বিড়াল হয়ে যান। এখন একেবারে ভেজা ও চুপসে যাওয়া বুড়ো বিড়াল হয়েই আছেন।

মাহমুদুর রহমান আদতে ছিলেন প্রকৌশলী। কিন্তু হঠাৎ সম্পাদক বনে গিয়েই চিড়িয়াখানার বাঘে পরিণত হন। এরপর কলামের নামে জাতি তার অবিরাম খিস্তি পড়েছে। তারপর হঠাৎ করে তিনি বাঘের খাঁচা থেকে বেরিয়ে বিড়ালের খাঁচায় স্বাচ্ছন্দ্য বোধ করতে লাগলেন। জেল থেকে বেরিয়ে এরই মধ্যে বিদেশে জামিয়েছেন পাড়ি।

হঠাৎ নাস্তিকতা ছেড়ে ধর্মের জিকির শুরু করেছিলেন ফরহাদ মজহার। হেফাজতকে সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে দিতে কার্পণ্য করেননি। কিন্তু এক নারীই তার চরিত্র প্রকাশ্যে আনলো। ওই নারীর সঙ্গে পরকীয়ার টানে খুলনায় গিয়ে বাঘ থেকে বিড়ালে পরিণত হলেন। এখন আর লাফালাফি করেন না, মিটি মিটি চোখে শুধু তাকিয়েই থাকেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –