• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

সময়ের পরিক্রমায় বিএনপিতে ‘বাঘ’ থেকে যারা হলেন ‘বিড়াল’

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  

এক সময় বিএনপির রাজনীতিতে বাঘের মতো গর্জন করলেও সময়ের আবর্তে অনেক নেতাই এখন ‘মিউ মিউ ধ্বনি’র বিড়ালে পরিণত হয়েছেন। অতীতের এসব নেতাদের কেউ কেউ ঘরে বসে অবসর সময় কাটাচ্ছেন, আবার কেউবা দণ্ড মাথায় নিয়ে দেশ-বিদেশে পালিয়ে বেড়াচ্ছেন। আবার বিএনপির অনেক নেতাকর্মী রাজনীতি ছেড়ে দিয়ে ব্যবসা-বাণিজ্যসহ অন্য ধ্যান-জ্ঞানেও হয়েছেন মনোযোগী।

বিএনপির এসব নেতাদের কথা বলতে গেলে সবার প্রথমে যে নামটি ভেসে আসে, তিনি হচ্ছেন খালেদা জিয়া। বাংলাদেশের রাজনীতিতে ২০১৪ সালে সরকারের প্রধান প্রতিপক্ষ ছিলেন তিনি। সে সময় তার ছিল বাঘের মতো গর্জন। 

সে সময় সরকারকে বিদায় করে কী কী করবেন, তার ফিরিস্তিও দিতেন প্রতিদিন। সেই খালেদা জিয়া এখন বাংলাদেশে সবচেয়ে আলোচিত ‘বিড়াল’। এখন যিনি কয়েকদিন কারাগারে আর কয়েকদিন হাসপাতালে দিন কাটান। আবার সরকারের অনুকম্পাতেই বাসায় অবস্থান করছেন। কাটাচ্ছেন অবসর সময়।

বাংলাদেশের রাজনীতিতে আরেক বাঘের আগমন ঘটেছিল ২০০১ সালে। তীব্র হুংকার দিতেন। দিয়েছিলেন আওয়ামী লীগ মুক্ত বাংলাদেশ গড়ার ঘোষণা। তিনি হচ্ছেন তারেক জিয়া। কিন্তু ২০০৭ সালে ওয়ান ইলেভেনে তিনিই প্রথম বাঘ থেকে বিড়ালে পরিণত হন। এরপর মুচলেকা দিয়ে লন্ডনে পলাতক জীবনযাপন করছেন।

এক সময় শফিক রেহমান নিজেকে সাংবাদিক হিসেবে পরিচয় দিতেন। চেয়েছিলেন রাজনীতির চাণক্য হতে। ষড়যন্ত্র করতে গিয়েই খান ধরা। এরপরই বাঘ থেকে বিড়াল হয়ে যান। এখন একেবারে ভেজা ও চুপসে যাওয়া বুড়ো বিড়াল হয়েই আছেন।

মাহমুদুর রহমান আদতে ছিলেন প্রকৌশলী। কিন্তু হঠাৎ সম্পাদক হয়ে চিড়িয়াখানার বাঘে পরিণত হন। এরপর কলামের নামে জাতি তার অবিরাম খিস্তি পড়েছে। তারপর হঠাৎ করে তিনি বাঘের খাঁচা থেকে বেরিয়ে বিড়ালের খাঁচায় স্বাচ্ছন্দ্য বোধ করতে লাগলেন। জেল থেকে বেরিয়ে এরই মধ্যে বিদেশে পাড়ি জমিয়েছেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –