• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

সেতাবগঞ্জ চিনিকলের ২০৩ শ্রমিক-কর্মচারী বদলি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২১  

প্রায় ৯ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের সেতাবগঞ্জ চিনি কলের শ্রমিকদের অন্য স্থানে বদলি শুরু হয়েছে। সরকারি দুটি আদেশে শ্রমিক-কর্মচারীদের বদলি করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর আগে ২০২০ সালের ১ ডিসেম্বর সরকারি এক আদেশে সেতাবগঞ্জ চিনি কলসহ ছয়টি চিনি কলে এক যোগে আখ মাড়াই বন্ধ ঘোষণা করা হয়।

জানা যায়, সেতাবগঞ্জ চিনিকলে এক হাজার ৬৩ জন শ্রমিক-কর্মচারী থাকার কথা। বিভিন্ন সময় অবসরে যাওয়ার পর ১ ডিসেম্বর বন্ধ হওয়ার আগ পর্যন্ত ৬০০ শ্রমিক-কর্মচারী কর্মরত রয়েছেন। বাকি ৪০৩ জন শ্রমিক কর্মচারীকে চুক্তিভিত্তিক কাজ করে থাকেন। অপরদিকে দেশে চালু তাকা ৯ চিনি কলে শ্রমিক-কর্মচারী চরম সংকট রয়েছে। পরে মন্ত্রণালয় চালু থাকা সুগার মিল গুলোতে বন্ধ সুগার মিল গুলোর শ্রমিক-কর্মচারীর বদলি সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ব্যাপারে সেতাবগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি প্রশান্ত কুমার চৌহান বলেন, সরকার কাউকে ছাটাই না করে বদলি করে কর্ম ঠিক রাখার যে সিদ্ধান্ত নিয়েছে সে সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানিয়েছি। এতে করে অন্তত কাউকে চাকরি হারিয়ে বেকার হতে হবে না।

এ ব্যাপারে চিনি কলের ব্যবস্থাপনা পরিচালক আহসান হাবিব জানান, সেতাবগঞ্জ চিনি কলে উৎপাদন ও আখ মাড়াই বন্ধ ঘোষণা করা হয়েছে। চিনি কলগুলোকে আধুনিকায়ন করার আলোচনা চলছে।

বদলি হওয়া ১০৭ জনের মধ্যে নর্থ বেঙ্গল চিনি কলে ১২ জন, ঠাচিক ২০ জন, কেরু চিনিকলে ১০ জন, জচিক চিনিকলে ১৮ জন, ফচিক চিনি কলে পাঁচজন, রাচিক চিনি কলে সাতজন, নাচিক চিনি কলে চারজন, মোচিক চিনি কলে ২৫জন এবং জিলবাংলা চিনি কলে ছয়জন। এর মধ্যে সেতাবগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস আলী সরকারকে প্রথমত মোবারকগঞ্জ চিনিকলে পরবর্তীতে তাকে ঠাকুরগাঁও চিনিকলে বদলি করা হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –