• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

স্থলবন্দরে কমেছে পেঁয়াজ আমদানি, বেড়েছে দাম

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২১  

ভারতে পেঁয়াজের দাম বাড়ায় লোকসানের আশঙ্কায় বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি কমিয়ে দেয়া হয়েছে। এতে দেশের বাজারে পণ্যটির সরবরাহ কমে গেছে। ফলে বেড়ে গেছে পেঁয়াজের দাম।

দিনাজপুরের হিলি স্থলবন্দরে চারদিনের ব্যবধানে আমদানি করা পেঁয়াজের দাম পাইকারিতে প্রকারভেদে বেড়েছে পাঁচ থেকে আট টাকা। চারদিন আগেও প্রতি কেজি পেঁয়াজ ২২ টাকা থেকে ২৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। বুধবার (২৫ আগস্ট) ৩০ টাকা থেকে ৩১ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা গণেশ বর্মণ বলেন, চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত পেঁয়াজের দাম স্থিতিশীল ছিল। কিন্তু আগের দিন বন্দর থেকে যে দামে পেঁয়াজ কিনে মোকামে পাঠিয়েছি, এখন সেই দামে কিনতে পারছি না। বাজারে পেঁয়াজের দাম বাড়তির দিকে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে আগের চেয়ে আমদানির পরিমাণ কিছুটা কমে গেছে। আগে বন্দর দিয়ে ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও এখন ১৫ থেকে ২০ ট্রাক করে আমদানি হচ্ছে।

তিনি বলেন, পেঁয়াজ যেহেতু কাঁচামাল ও পচনশীল পণ্য, তাই আমদানির সঙ্গে কাস্টমসের সব প্রক্রিয়া শেষে দ্রুত খালাস প্রক্রিয়া শেষ করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, ভারতে পেঁয়াজের দাম কিছুটা বেড়ে যাওয়ায় বন্দরের আমদানিকারকদের লোকসান গুনতে হচ্ছে। এ অবস্থায় আমদানি কমিয়ে দিয়েছেন আমদানিকারকরা। এতে পণ্যটির সরবরাহ কিছুটা কমেছে। তাই দামও কিছুটা বাড়তির দিকে।

জেলা কাস্টমসের তথ্য মতে, চলতি সপ্তাহে হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় ৫৪ ট্রাকে এক হাজার ৫৫৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –