• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

হিলিতে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২১  

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি ও খুচরা বাজরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। কেজিপ্রতি পেঁয়াজের দাম কমেছে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত। দীর্ঘদিন পরে দেশে ভারত থেকে পেঁয়াজ ঢুকলেও পেঁয়াজের তেমন ক্রেতা নেই, দামও নেই সে তুলনায়।

অভ্যন্তরীণ সংকট দেখিয়ে ভারত সরকার গেল বছরের ১৪ সেপ্টেম্বর থেকে সাড়ে ৩ মাস বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে। নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশে পেঁয়াজ আমদানি বন্ধ থাকে। ভারতের কৃষি মন্ত্রণালয় পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। গেল বছরের ২৮ ডিসেম্বর এসংক্রান্ত একটি নিদের্শনা জারি করে ভারত সরকার। 

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর গতকাল শনিবার থেকে এ বন্দর দিয়ে ২ দিনে পেঁয়াজ আমদানি হয়েছে ১৩৩ মেট্রিকটন। 

এদিকে ভারতীয় পেঁয়াজ আমদানির প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। গত শুক্রবার প্রতিকেজি দেশি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ রবিবার দেশি পেঁয়াজ প্রতিকেজি ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর ভারত থেকে আমদানি করা পেঁয়াজ প্রতিকেজি বিক্রি হচ্ছে ২৭ থেকে ৩০ টাকা দরে।

হিলি বন্দরের ব্যবসায়ী শাহীনুর ইসলাম বলেন, আমদানি পুরোদমে শুরু হলে এক সপ্তাহের মধ্যে ভারতীয় পেঁয়াজের দাম আরো কমতে পারে।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ী মাহফুজার রহমান বাবু বলেন, পেঁয়াজ রপ্তানিতে ভারত সরকারের নির্দিষ্ট কোনো মূল্য নির্ধারণ না থাকলেও প্রতি মেট্রিকটন পেঁয়াজ আমদানি হচ্ছে ২৫০ থেকে ২৮০ মার্কিন ডলারে। আর এসব পেঁয়াজ আমদানি হচ্ছে মধ্য প্রদেশের ইন্দোর থেকে। দীর্ঘদিন পরে দেশে ভারত থেকে পেঁয়াজ ঢুকলেও পেঁয়াজের তেমন ক্রেতা নেই, দামও সে তুলনায় নেই। ২ দিনে ১৩৩ টনের মধ্যে ভালো ভালো কিছু পেঁয়াজ ৩০ টাকা বিক্রি হয়েছে। আর বাকিগুলো ২৫ থেকে ২৭ টাকা কেজি দরে বিক্রি করা হয়।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –