• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

৩০ বছর শিকলে বন্দী পীরগঞ্জের মওলা মিয়া

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২০  

৩০ বছর ধরে শিকলে বন্দী জীবনযাপন করছেন রংপুরের পীরগঞ্জে মানসিক প্রতিবন্ধী মওলা মিয়া। ভেন্ডাবাড়ী ইউপির মোজাব উদ্দিনের ছেলে মওলার বয়স ৪৮ বছর। 

ভেন্ডাবাড়ি ইউপি চেয়ারম্যান ও পরিবারের সূত্রে জানা গেছে, মওলার বয়স যখন ১৮, তখন একজন স্বাভাবিক যুবক ছিলেন। সে সময় মওলা ঢাকা চলে যায়। ঢাকায় অবস্থান করার সময় কে বা কারা মওলার মাথায় ঢিল ছুড়ে মারলে মাথায় আঘাতপ্রাপ্ত হন। তখন থেকেই তিনি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন।

এরপর তাকে বিভিন্ন স্থানে চিকিৎসা করা হলেও শেষ পর্যন্ত সুস্থ হননি। মানসিক ভারসাম্যহীন থাকায় তিনি প্রতিনিয়ত বিভিন্নজনকে উত্ত্যক্ত করতো। অর্থাভাবে তার পুরোপুরি চিকিৎসা করানোও সম্ভব হয়ে উঠেনি। তার ভাইয়েরা সবাই দিনমজুর। দিন আনে দিন খায়। পাড়া প্রতিবেশি ও মানুষজনকে উত্ত্যক্ত করায় ৩০ বছর আগে মওলার ভাইয়েরা তার পায়ে লোহার শিকল পরিয়ে বিভিন্ন স্থানে গাছের সাথে বেঁধে রাখতো।

সর্বশেষ গত ১০ বছর আগে তাদের বাড়ির পাশে এক জঙ্গলে মওলার পায়ে লোহার শিকল পড়িয়ে আম গাছের সঙ্গে বেঁধে রাখা হয়। আর তখন থেকেই মওলা পুরোপুরি শিকল বন্দী জীবন কাটাচ্ছেন। মওলার ভাইয়েরা সেখানেই মওলাকে খাবার দেয়াসহ প্রতিদিন তার খোঁজ-খবর নেন।

শিকল পরা অবস্থায় শিকল থেকে ৫ হাত দূরে মওলার গোসলের ও একটা গর্তে বাথরুমের ব্যবস্থা করে দেয়া হয়েছে। এছাড়া একচালা ছোট একটি টিনের ঘর তৈরি করে দেয়া হয়েছে মওলার জন্য। সেখানেই শিকলবন্দী অবস্থায় তার দিন কাটছে।

মওলার ভাই গোলাপ মিয়া বলেন, মওলার চিকিৎসার জন্য তাদের সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। আর্থিক সহায়তায় আমার ভাই সুস্থ হলে স্বাভাবিক জীবন কাটাতে পারতো।

ভেন্ডাবাড়ি ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম বলেন, মানসিক ভারসাম্য হারিয়ে মওলা এলাকার মানুষকে মারধর করতো। ওর পরিবারের লোকজন তাকে শিকলে বেঁধে রেখেছে। খুব শিগগিরই মওলার উন্নত জীবনের জন্য আবাসন ও চিকিৎসার ব্যবস্থা করা হবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –