• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজ ৬ ডিসেম্বর বোচাগঞ্জ হানাদারমুক্ত দিবস

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২৩  

আজ ৬ ডিসেম্বর বুধবার দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বোচাগঞ্জের বীর মুক্তিযোদ্ধারা পাকিস্থানী হানাদার বাহিনীকে পরাজিত করে শত্রুমুক্ত করেছিল বোচাগঞ্জের মাটি।

দীর্ঘ ৯ মাসের লড়াই সংগ্রামে মুক্তিযোদ্ধাদের সুসংগঠিত করেন বোচাগঞ্জের কৃতিসন্তান সাবেক প্রতিমন্ত্রী তৎকালীন তাজউদ্দীন সরকারের বিশেষ দূত, আওয়ামী লীগ নেতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম আব্দুর রৌফ চৌধুরী ও বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব মাওলানা হামিদ খান ভাষানির ঘনিষ্ঠ সহচর মরহুম আনোয়ারুল হক চৌধুরী নবাব। এছাড়া বোচাগঞ্জের ১১৫ জন দামাল ছেলে, আনসার থেকে আগত একজন সহ মোট ১১৬ জন মুক্তিযোদ্ধা প্রাণপন লড়াই চালিয়ে ১৯৭১ সালের এই দিনে বোচাগঞ্জকে হানাদার মুক্ত করেন। 

এতে ধনতলা গ্রামের আব্দুর বারেক ও এনামুল হক, কাকদুয়ার গ্রামের চিনিরাম দেবশর্মা, বিহাগাঁও গ্রামের কাশেম আলী, রনগাঁও ইউনিয়নের ধনঞ্জয়পুর গ্রামের গুলিয়া বাংরু, বনকোট চুনিয়াপাড়া গ্রামের বের্যমোহন রায় সহ সর্বমোট ১৩ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। 

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে বাংলাদেশ আওয়ামী লীগের ততকালীন সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) আসনের সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্ঠায় প্রথমবারের মত বোচাগঞ্জের কেন্দ্রীয় স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন ও বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়।

বোচাগঞ্জ মুক্ত দিবস পালন উপলক্ষে এবারও বোচাগঞ্জ উপজেলা মুক্ত দিবস উদযাপন কমিটি বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল ৭টায় উপজেলার সকল সরকারী ও বে-সরকারী শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় কেন্দ্রীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, সকাল ১০টায় মুক্তিযোদ্ধা জনতার বর্নাঢ্য র‌্যালী, বিকাল ৪ টায় রবীন্দ্র নজরুল মঞ্চে মুক্তিযোদ্ধা ও জনতার সমাবেশ ও সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান। 

বোচাগঞ্জ মুক্ত দিবসের সকল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। মুক্ত দিবস উদযাপন কমিটির আহবায়ক মুক্তিযোদ্ধা মোঃ জাফরুল্লাহ সকলকে প্রতিটি কর্মসূচীতে অংশ নিয়ে বোচাগঞ্জ মুক্ত দিবসের কর্মসূচীকে সফল করার আহবান জানান।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –