• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

কুড়িগ্রামে সরকারের স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিতে হতদরিদ্ররা

প্রকাশিত: ২ নভেম্বর ২০২২  

কুড়িগ্রামে সরকারের স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিতে হতদরিদ্ররা               
কুড়িগ্রামে হতদরিদ্র পরিবারের জন্য বিনামূল্যে সরকারের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে কুড়িগ্রাম সদর উপজেলা হলরুমে ভার্চুয়ালি কর্মশালার উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ ও স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. মো. এনামুল হক। 

স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি ও কুড়িগ্রাম সদর উপজেলা প্রশাসনের আয়োজনে কর্মশালায় সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও বিভিন্ন অংশীজন উপস্থিত ছিলেন। এসময় বক্তব্য রাখেন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পরিচালক ড. সৈয়দা নওশীন পর্নিণী, স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির জাতীয় পরামর্শক ডা. ইমদাদুল হক, কুড়িগ্রাম সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ মঞ্জু, সদর ইউএনও রাসেদুল হাসান, পৌর মেয়র কাজিউল ইসলাম, সাংবাদিক হুমায়ুন কবির সূর্য প্রমুখ।

বিনা মূল্যে চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে ইতিমধ্যে তথ্য সংগ্রহের জন্য বেসরকারি সংগঠন প্রকাশ গণকেন্দ্রকে দায়িত্ব প্রদান করা হয়েছে। আগামি ৫ মাসের মধ্যে এই সংগঠনটি প্রাথমিকভাবে ৩ লক্ষ ৮০হাজার হতদরিদ্রকে চিহ্নিত করে স্মার্ট কার্ডের আওতায় নিয়ে আসবে। চিহ্নিত পরিবারগুলো সরকারের সর্বজনিন স্বাস্থ্যসেবার আওতায় হাসপাতালগুলো থেকে বছরে ৫০ হাজার টাকার বিনামূল্যে চিকিৎসাসেবা পাবেন। 

স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির জাতীয় পরামর্শক ডা. ইমদাদুল হক জানান, সরকার স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় ইতিমধ্যে টাঙ্গাইল জেলায় পাইলটিংভাবে কার্যক্রম শুরু করেছে। এখন ৬টি জেলায় সম্প্রসারিত হচ্ছে, তারই ধারাবাহিকতায় কুড়িগ্রাম সদর উপজেলায় এই কর্মসূচি নেয়া হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় আসা পরিবারগুলো শতাধিক ধরণের প্যাকেজে চিকিৎসা সেবা পাবেন। তবে বহির্বিভাগে এই সেবা দেয়া হবে না। হাসপাতালগুলোতে এজন্য আলাদা ডেক্স ও বেড নির্ধারণ করা হবে। পর্যায়ক্রমে দেশের ১ কোটি মানুষ বিনামূল্যে এই চিকিৎসাসেবা পাবেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –