• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

কোরীয় যুদ্ধের ইতি টানতে নীতিগতভাবে একমত চার দেশ

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২১  

আনুষ্ঠানিকভাবে কোরীয় যুদ্ধের ইতি টানার ঘোষণা দিতে ‘নীতিগতভাবে’ একমত হয়েছে উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এবং যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইন এ খবর জানিয়েছেন।

তিনি জানান, উত্তর কোরিয়ার কিছু দাবির কারণে এখনও আলোচনা শুরু করা সম্ভব হয়নি। ১৯৫০ সাল থেকে ১৯৫৩ সাল পর্যন্ত কোরীয় যুদ্ধ হয়েছিল। তবে শান্তি চুক্তির মাধ্যমে নয় বরং যুদ্ধবিরতির মাধ্যমে সংঘাতের ইতি টানা হয়েছিল।

সে সময় থেকেই প্রযুক্তিগতভাবে যুদ্ধে লিপ্ত উত্তর এবং দক্ষিণ কোরিয়া। এক্ষেত্রে শুরু থেকেই উত্তর কোরিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছে চীন এবং যুক্তরাষ্ট্রের সমর্থন পাচ্ছে দক্ষিণ কোরিয়া। ফলে দেশগুলোর মধ্যে উত্তেজনা চলমান রয়েছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় সফর করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইন। সেখানে একটি যৌথ সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে অংশ নেন তিনি।

গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং ইঙ্গিত দিয়েছেন যে, তার দেশ খোলাখুলি আলোচনায় আগ্রহী। তবে অবশ্যই তার আগে যুক্তরাষ্ট্র তাদের ওপর যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা তুলে নেওয়ার আহ্বান জানান তিনি।

প্রতি বছর কোরীয় দ্বীপে যৌথ সামরিক মহড়ায় অংশ নেয় যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া। এ নিয়ে শুরু থেকেই অভিযোগ জানিয়ে আসছে উত্তর কোরিয়া। এমনকি উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ারও দাবি জানিয়ে আসছে তারা।

তবে যুক্তরাষ্ট্র বলছে, উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আগে তাদের অবশ্যই নিজেদের পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধ করতে হবে।

সোমবার এক বিবৃতিতে মুন জ্যা ইন বলেন, আলোচনার আগে কিছু শর্ত আরোপ করেছে উত্তর কোরিয়া। তিনি বলেন, এসব কারণেই আমরা আলোচনা বা বৈঠকে বসতে পারছি না। তবে আলোচনা শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –