• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

গাইবান্ধায় ব্রিটিশ হাইকমিশনারকে নেচেগেয়ে সাঁওতাল নারীদের সংবর্ধনা

প্রকাশিত: ২২ মার্চ ২০২২  

মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইডের সহযোগিতায় গাইবান্ধার বেসরকারি উন্নয়ন সংস্থা ‘অবলম্বন’ এবং ‘এসকেএস’ কর্তৃক বাস্তবায়িত প্রকল্প পরিদর্শনে আসেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল। মঙ্গলবার (২২ মার্চ) সকালে এসকেএসের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নসহ সংস্থার বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা সভায় যোগ দেন তিনি।

এর আগে সোমবার (২১ মার্চ) পরিদর্শনের অংশ হিসেবে কামদিয়া ইউনিয়নের চাঙ্গুড়া গ্রামে সাঁওতাল নারীদের দল পরিদর্শন করেন ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল। এ সময় সাঁওতাল নারীরা তাদের ঐতিহ্যবাহী নাচগানের মাধ্যমে জাভেদ প্যাটেলকে অভ্যর্থনা জানান।

একই দিন গোবিন্দগঞ্জ বাগদাবাজার-সংলগ্ন বেসরকারি উন্নয়ন সংস্থা অবলম্বন কার্যালয়ে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেলসহ অন্য অতিথিদের স্বাগত জানান অবলম্বনের সভাপতি সাদেকুল ইসলাম ও নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী।

এ সময় অবলম্বন অফিসে গাইবান্ধা জেলার উন্নয়ন, জাতিগত সংখ্যালঘুদের ক্ষমতায়ন, চ্যালেঞ্জ ও সুযোগ বিষয়ক সংক্ষিপ্ত আলোচনায় সাঁওতাল জনগোষ্ঠী অধিকার ও জীবনমান উন্নয়নে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে এবং ভবিষ্যতে কী ধরনের পদক্ষেপ নেওয়া যায়, সে বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়।

পরে কাটাবাড়ী ও কামদিয়া ইউনিয়নের সাঁওতালসহ জাতিগত সংখ্যালঘু জাতিগোষ্ঠীর বিভিন্ন এলাকাও পরিদর্শন করেন তিনি। জাভেদ প্যাটেল কামদিয়া ইউনিয়নের চাঙ্গুড়া গ্রামের সাঁওতাল নারীদের দল পরিদর্শনে গেলে, সাঁওতাল নারীরা তাদের ঐতিহ্যবাহী নাচগানের মাধ্যমে তাকে অভ্যর্থনা জানান। পরে তারা ‘ড্রাইভ টুওয়ার্ড ইমপাওয়ার এথনিক পিপলস’ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন আয়মূলক কর্মকাণ্ড পরিদর্শন করেন এবং সংক্ষিপ্ত আলোচনা করেন। বিকেল ৩টায় স্থানীয় আদমপুর মিশনে স্থানীয় সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গেও একটি সংক্ষিপ্ত আলোচনা করেন জাভেদ প্যাটেল।

পরিদর্শনের এক পর্বে আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু ও সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে ব্রিটিশ হাইকমিশনের টিমকে স্বাগত জানান। এ সময় সাঁওতালদের অধিকার রক্ষায় স্থানীয় সিভিল সোসাইটির বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত হন তারা।

পরিদর্শনে সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন টম বার্গ, প্রধান, গভর্ন্যান্স অ্যান্ড পলিটিক্যাল টিম, ম্যাট কার্টার, সিনিয়র গভর্ন্যান্স অ্যাডভাইজার, গভর্ন্যান্স অ্যান্ড পলিটিক্যাল টিম, ব্রিটিশ হাইকমিশনের ডয়িন অ্যাডেল-শিয়ানবোলা, দ্বিতীয় সচিব, রাজনৈতিক, তাহেরা জাবীন, সামাজিক উন্নয়ন উপদেষ্টা, গভর্ন্যান্স অ্যান্ড পলিটিক্যাল টিম, বিশ্বজিৎ দেব, প্রোগ্রাম ম্যানেজমেন্ট অ্যাডভাইজার, গভর্ন্যান্স অ্যান্ড পলিটিক্যাল টিম, আফরোজা চৌধুরী মিমি, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার, আহসান সাজিদ, চ্যাম্পিয়ন অ্যান্ড পার্টনারশিপ ম্যানেজার প্রমুখ।

মঙ্গলবার দুপুরে গাইবান্ধার এসকেএস ইন রিসোর্ট থেকে সড়কপথে সৈয়দপুরের উদ্দেশে রওনা দেন তারা। সেখান থেকে সন্ধ্যা ছয়টায় বিমানযোগে ঢাকা যাওয়ার কথা রয়েছে তাদের।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –