• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

জানুয়ারিতেই রংপুরে গ্যাস লাইন স্থাপন শুরু

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

জানুয়ারি থেকে রংপুরে গ্যাস সরবরাহের লক্ষ্যে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস লাইন স্থাপনের কাজ শুরু হবে। জানুয়ারিতে শুরু হয়ে ২০২২ সালের জুন মাসে এর কাজ শেষ হবে। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক হাজার আটশ কোটি টাকা। ২০১১ সালে রংপুরে সফরকালে এ অঞ্চলে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বগুড়া থেকে রংপুর ও নীলফামারী এলাকায় গ্যাস বিতরণ পাইপ লাইন নেটওয়ার্ক নির্মাণের সম্ভাব্যতা যাচাই শেষ করেছেন। ২৪ ইঞ্চি ব্যাসের সঞ্চালন লাইন দিয়ে ২৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হবে। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের পরামর্শক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট ফেসিলেশন কোম্পানির প্রকৌশলীরা বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার সন্ধ্যায় রংপুর চেম্বার ভবনে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের কর্মকর্তাদের সঙ্গে রংপুর চেম্বার ও শিল্পোদ্যোক্তাদের মতবিনিময় সভায় এসব কথা বলেন পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক শৈলজা নন্দ বসাক। তিনি আরো জানান, বগুড়া থেকে রংপুর, নীলফামারী, পীরগঞ্জ এলাকায় গ্যাস বিতরণ পাইপ লাইন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্প স্থাপনের বিষয় নিয়ে আলোচনা হয়।

রংপুর চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি মোজতোবা হোসেন রিপনের সভাপতিত্বে বক্তব্য রাখেন রংপুর চেম্বারের পরিচালক আল আমিন, মোতাহার হোসেন মণ্ডল মওলা, রংপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকারসহ প্রমুখ। এসময় বক্তারা পাইপ লাইনের মাধ্যমে রংপুর বিভাগে গ্যাস সরবরাহের কাজ শুরু করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

রংপুরের পীরগঞ্জ থেকে সৈয়দপুর পর্যন্ত রংপুর দিনাজপুর মহাসড়কের পাশে অনেক শিল্পোদ্যোক্তারা গ্যাসের জন্য অপেক্ষা করছেন। গ্যাস এলেই রংপুর অঞ্চলে শিল্প বিপ্লব ঘটবে বলে জানান বক্তারা। এছাড়া রংপুরে অর্থনৈতিক অঞ্চলসহ রংপুরের গঙ্গাচড়ার মহিপুর এলাকায় এক হাজার একর জমির উপর বিসিক ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও রংপুরের সকল উপজেলার শিল্পকারখানায় পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সংযোগের আহবান জানান।

পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক ইঞ্জিনিয়ার শৈলজা নন্দ বসাক বলেন, রংপুর অঞ্চলে কয়েকটি শিল্পকারখানা আছে, আরো কয়েকটি নতুন কারখানা হতে পারে এবং সেই কারখানাগুলোয় গ্যাসের চাহিদা কেমন হবে তা জানতে রংপুর চেম্বারে এ সভার আয়োজন করা হয়েছে।

রংপুর চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি মোজতোবা হোসেন রিপন বলেন, সরকারের লক্ষ্য দেশের সব অঞ্চলের সুষম উন্নয়ন। আর এ উন্নয়নের অন্যতম শর্ত হলো জ্বালানি। তাই রংপুর অঞ্চলের শিল্প বিকাশের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ক নির্মাণের কাজ শুরু করেছেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –