• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

জোটসঙ্গীরাও বিএনপি থেকে দূরে সরে যাচ্ছে

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২  

জোটসঙ্গীরাও বিএনপি থেকে দূরে সরে যাচ্ছে                         
প্রতিটি বিভাগীয় সমাবেশে কঠিন আন্দোলনের ডাক দিচ্ছে বিএনপি। কিন্তু তাদের ডাকে সাড়া দিচ্ছেন না কেউই। জোটসঙ্গী দলগুলোও একে একে বিএনপি থেকে দূরে সরে যাচ্ছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, অতীত অপকর্মের জন্য বিএনপি জনগণের কাছে প্রত্যাখ্যাত হয়েছে অনেক আগেই। বর্তমানে ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে কোনো সম্পর্ক নেই দলটির। সবশেষ ভরসা ২০ দলীয় জোট নেতারাও বিএনপি থেকে দূরত্ব বজায় রাখছেন।

এমনকি বিএনপির কর্মীরাও দলের নেতাদের ডাকে সাড়া দিচ্ছেন না। কর্মসূচি ডাকলেও হাতেগোনা কিছু কর্মী উপস্থিত হন। লোক বেশি হয়েছে, এমন বোঝাতে ফটো এডিট করে কর্মী বাড়ায় বিএনপির ফটোশপ এডিটর টিম। 

বিএনপির এ অসহায় অবস্থার জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানই দায়ী বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া দলে নিস্ক্রিয় হওয়ার পর থেকেই মূলত বিএনপির সবকিছু নিয়ন্ত্রণ করছেন দণ্ডপ্রাপ্ত তারেক রহমান। 

বিএনপিতে তারেক রহমানের অনুসারী যেমন আছে, তেমনি তার বিরোধী বিরাট একটা অংশও রয়েছে। এই গ্রুপিংয়ের কারণে বিএনপি গত চার বছরে কোনো রাজনৈতিক কর্মসূচি সফল করতে পারেনি। ফলে যখন আন্দোলনের ডাক দিয়ে বিএনপির নেতারা রাজপথে নামার কথা বলছেন তখন তাদের কর্মীরাই সাড়া দিচ্ছেন না। আর বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও তারেক প্রশ্নে বিএনপির সঙ্গে আন্দোলনে যেতে রাজি নয়। 

তারেকের অতীত দুর্নীতি এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্যই বিএনপির সঙ্গে আন্দোলনে রাজনৈতিক দলগুলোর অনীহা বলে জানিয়েছেন বিভিন্ন দলের একাধিক নেতা।

নাম প্রকাশে অনিচ্ছুক ২০ দলীয় জোটের একজন প্রভাবশালী নেতা বলেন, তারেক রহমানকে নিয়ে দেশে-বিদেশে অনেকের আপত্তি আছে। তার অতীত ভাবমূর্তি ভালো নয়। আবার তারেক রহমান বিএনপির দায়িত্ব নেয়ার পর জোট নেতাদের সঙ্গে ভালোভাবে আলোচনা করে সিদ্ধান্ত নেন না। এককভাবে সিদ্ধান্ত নিয়ে সেটা সবার ওপর চাপিয়ে দেন। ফলে তার এসব স্বৈরাচারী কর্মকাণ্ডের জন্য জোট ভেঙে যাওয়ার উপক্রম হয়েছে। আবার বিএনপিতে এমন কোনো নেতাও নেই যাকে খালেদা জিয়ার মত মানবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –