• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

‘ডিজিটাল সংযুক্তির মহাসড়ক নির্মাণ করতে হবে’

প্রকাশিত: ২৫ মার্চ ২০২২  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল যুগের জন্য ‘ডিজিটাল’ সংযুক্তির মহাসড়ক নির্মাণ করতে হবে। ডিজাটাল বাংলাদেশের জন্য  ডিজিটাল সংযুক্তি অপরিহার্য।

বৃহস্পতিবার সচিবালয়ে ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা ও ফাইভ-জি প্রযুক্তি সম্প্রসারণে করণীয়’ শীর্ষক এক কর্মশালায় তিনি একথা বলেন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এ কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল সংযুক্তির মহাসড়ক তৈরিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ভূমিকা সর্বোচ্চ। ডিজিটাল সংযুক্তি এবং ডিজিটালাইজেশনের পার্শ্ব প্রতিক্রিয়া ‘ডিজিটাল অপরাধ’ দুটি কাজই ডাক ও টেলিযোগাযোগ বিভাগের। 

এজন্য এ বিভাগ ও এর আওতাধীন সব প্রতিষ্ঠানকে ডিজিটাল সংযুক্তির পাশপাশি সাইবার অপরাধ দমনেও সর্বশক্তি দিয়ে কাজ করতে হবে বলেও উল্লেখ করেন টেলিযোগাযোগ মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন প্রজ্ঞাবান নেতৃত্বে ২০১৬ সালে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে চতুর্থ শিল্প বিপ্লবের ধারনা প্রকাশিত হওয়ার আট বছর আগেই ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষিত হয়েছে।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, আমরা ফাইভ-জি সংযোগ দিচ্ছি, কিন্তু এর যথাযথ প্রয়োগের ক্ষেত্র সংশ্লিষ্ট মোবাইল অপারেটরদেরই  নিশ্চিত করতে এবং  এর প্রয়োজনীয়তা সম্পর্কে জনগণকে অবহিত করার দায়িত্বও তাদের নিতে হবে। 

অনুষ্ঠানে ডিজিটাল ডাকঘর প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশ ডাক অধিদফতরকে ডিজিটাল যুগের উপযোগী করে গড়ে তোলার প্রত্যয়ও ব্যক্ত করেন তিনি।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বিশেষ অতিথির বক্তৃতা করেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শরীফ উদ্দিন। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো: মাহবুব-উল-আলম, যুগ্ন সচিব খোন্দকার মো. আব্দুল হাই, বিটিআরসি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ ও বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন বক্তৃতা করেন। 

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –