• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

দিনাজপুরে তীব্র গরমে বেড়েছে হাতপাখার কদর

প্রকাশিত: ২ মে ২০২৪  

তীব্র তাপপ্রবাহে দিনাজপুরে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। গরমে হাঁসফাঁস করছে মানুষ। তাপমাত্রা প্রতিদিনই ৪০-৪১ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। এ অবস্থায় সাময়িক হলেও স্বস্তি দিচ্ছে হাতপাখার বাতাস। এতে বেড়েছে হাতপাখা বিক্রি।

দিনাজপুরের বিভিন্ন হাট-বাজারগুলোতে বিক্রি হচ্ছে বাহারি রকমের হাতপাখা। এগুলোর মধ্যে রয়েছে তালপাতার পাখা, সুতায় বোনা পাখা, বিভিন্ন কাপড়ের তৈরি পাখা। তাছাড়া প্লাস্টিকের তৈরি পাখাও বাজারে বিক্রি হচ্ছে। একেকটি পাখা ৬০-১০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গতবার বিক্রি হয়েছে ৫০-৮০ টাকায়।

শহরের সবচেয়ে ব্যস্ততম এলাকা বাহাদুর বাজারে হাতপাখা বিক্রি করছিলেন মো. সোহাগ। তার বাড়ি নীলফামারীর সৈয়দপুর উপজেলা শহরে। ১০-১২ বছর ধরে সৈয়দপুর থেকে দিনাজপুরে এসে হেঁটে হেঁটে পাখা বিক্রি করেন।

আলাপকালে সোহাগ জানান, অন্য মৌসুমে ছোটখাটো ব্যবসা বা দিনমজুরি করে সংসার চালান। ১৫ দিন হলো দিনাজপুর শহরে এসেছেন। এখানে তালপাতার পাখা, সুতায় বোনা পাখা ও বাঁশ-বেতের রঙিন পাখা বিক্রি করছেন। প্রতিদিন ১৫০-২০০ পাখা বিক্রি হচ্ছে। পাখা বিক্রি করে দিনে দেড় থেকে দুই হাজার টাকা পর্যন্ত আয় করছেন।

আরেক পাখা ব্যবসায়ী বশির আলী। তিনিও এসেছেন সৈয়দপুর থেকে। তিনি বলেন, ‘এবার গরম একটু আগেভাগেই শুরু হয়েছে। তাই পাখার বেচাবিক্রি ভালো।’

এক প্রশ্নের উত্তরে বশির আলী বলেন, ‘গরম যত বেশি হবে পাখাও তত বেশি বিক্রি হবে। কষ্ট তো হবেই। তবে পাখা বিক্রি করে দুটো টাকার মুখ দেখতে পাচ্ছি এজন্য বেশ খুশি।’

তার কাছ থেকে পাখা কেনেন ফল ব্যবসায়ী লিটন হোসেন। তিনি বলেন, ‘পাখার কদর বেড়েছে। তাপপ্রবাহ ও লোডশেডিংয়ের কারণে মানুষ পাখা কিনছে।’

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জুর রহমান জানান, এখন পর্যন্ত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। কবে নাগাদ বৃষ্টি হবে বলা যাচ্ছে না। তবে তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –