• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

দিনাজপুরে ভূমিতে নারীর অধিকার প্রতিষ্ঠা শীর্ষক সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৬ মার্চ ২০২৪  

দিনাজপুরে নারী দিবস উপলক্ষে ভূমিতে নারীর অধিকার প্রতিষ্ঠা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার (৪ মার্চ) দিনাজপুর ইনস্টিটিউট মাঠ প্রাঙ্গনে স্থানীয় এনজিও কমিউনিটি ডেভলপমেন্ট অ্যাসোসিয়েশন (সিডিএ) দিনাজপুর, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রাইটস অ্যান্ড ডেভলপমেন্ট (এএলআরডি) ঢাকা, ল্যান্ডেসা’র স্ট্যান্ড ফর হার ল্যান্ড, জন-নারী ঐক্য পরিষদ, দিনাজপুর এবং বাংলাদেশ ল্যান্ড রাইটস নেটওয়ার্ক (বিএলআরএন) এর যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী সমাবেশ ও ভূমিতে নারীর অধিাকার প্রতিষ্ঠা শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।

এসময় জননারী ঐক্য পরিষদের সভা প্রধান শাহানা বেগমের সভাপতিত্বে বিশিষ্ট আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আইনুন নাহার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণ-যোগাযোগ এবং সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌস, ঢাকা সিএফকের ফ্রিল্যান্স গবেষক ও সমন্বকারী গাজী মো. সোহরাওয়াদ্দী, নারী সাংবাদিক কে‌ন্দ্রের সভাপ‌তি নাসিমুন আরা হক মিনু, দিনাজপুর মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম, সিডিএ এর নির্বাহী পরিচালক শাহ ই মবিন জিননাহ্, ময়মনসিংহের মুক্তাগাছার তৃণমূল নারী নেত্রী মমতাজ বেগম, পটুয়াখালীর গলাচিপা ভূমিহীন সমবায় সমিতির নারী নেত্রী সখিনা বেগম, ও প্যারালিগ্যাল কমিটি স্ট্যান্ড ফর হার ল্যান্ড এর সভাপ্রধান সাবিনা হেমব্রম।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী সমাবেশ ও ভূমিতে নারীর অধিকার প্রতিষ্ঠা শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেন, একবিংশ শতাব্দীতে নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে সরকারি-বেসরকারি ও বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন। অধিকার প্রতিষ্ঠার দৌড়ে শহুরে নারীরা এগিয়ে থাকলেও এখনো অবহেলিত গ্রামের প্রান্তিক নারীরা। গ্রামীণ নারীরা গৃহশ্রম, কৃষি-শিল্প খাতে কাজ করলেও তারা প্রত্যাশিত মর্যাদা ও স্বীকৃতি লাভ থেকে এখনো বঞ্চিত। অর্থনীতিতে তাদের বড় ভূমিকা থাকলেও তাদের অবদান স্বীকৃত নয়। কৃষিতে নারী শ্রমিকের আধিক্য বাড়লেও কৃষক হিসেবে তারা সরকারি সুবিধা থেকে বঞ্চিত। প্রান্তিক নারীদের শ্রম, মর্যাদা এবং তাদের অধিকার প্রতিষ্ঠা না করা গেলে তাদের জীবনমান উন্নত হবে না।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –