• বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

দেশ ও জনগণের কথা ভাবুন: ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২  

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারির কারণে বিশ্ব সংকটের মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে ব্যবসায়ীদেরকে দেশ ও জনগণের কথা চিন্তা করে ব্যবসা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএনপি সরকারের সময় হাওয়া ভবনের দৌরাত্মের কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন লাভের ব্যাপারে চিন্তা করেন। আগে তো একটা বড় অংশ হাওয়া হয়ে যেত। এখন আর সেই হাওয়া হওয়ার ব্যবস্থাটা নেই। সেখান থেকে সবাইকে মুক্ত রেখেছি। এটি মাথায় রেখেই ব্যবসা করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার তার সরকারি বাসভবন গণভবনে দেশের ভোগ্যপণ্য আমদানিকারক ও রফতানিকারকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।

তিনি বলেন, এখানে কোনো হাওয়া ভবন নেই। আর প্রধানমন্ত্রীর কার্যালয়ে কোনো উন্নয়ন উইংও নেই যে, হাওয়া ভবনে এক ভাগ দিতে হবে, উন্নয়ন ভবনে এক ভাগ দিতে হবে বা অমুক জায়গায় দিতে হবে। এ যন্ত্রণায় এখন আর আপনাদের ভুগতে হয় না। সেই যন্ত্রণা থেকে সবাই মুক্ত।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ এ সরকার গঠনের পর আমাদের ব্যবসায়ীরা সে যে দলেরই হোক আমরা তার দল বাছতে যাইনি। তারা যাতে ব্যবসাটা ব্যবসায়ী হিসেবে করতে পারে সে পরিবেশটা সৃষ্টি করে দিয়েছি।

শেখ হাসিনা বলেন, এই ১৪ বছর একটানা ধারাবাহিকভাবে আপনারা লাভজনক ব্যবসা করে গেছেন। করোনার সময়ও মোকাবিলা করেছি আমরা। প্রণোদনা দিলাম, বিশেষ প্রণোদনা। এগুলো কিন্তু আমার কাছে কেউ এসে দাবি করেননি। কেউ বলেননিও। কিন্তু আমরা সেগুলোর সিদ্ধান্ত নিয়েছি। আমার একটা টিম খুব ভালো কাজ করছিল যে, কোথায় কী করা যেতে পারে? আমাদের অর্থনীতির চাকাকে কীভাবে চলমান রাখতে হবে?

শেখ হাসিনা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং স্যাংশনের প্রেক্ষাপটে বলেন, পৃথিবীর উন্নত দেশগুলোতে ইন্ডাস্ট্রি বন্ধ, তাদের সমস্ত কর্মকাণ্ড বন্ধ। আমরা বলেছি, আমরা এখানে বন্ধ হতে দেবো না। এখানে চালু করে রাখতে হবে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –