• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

নতুন বছরে হাবিপ্রবি ঘিরে তারুণ্যের প্রত্যাশা

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩  

নানা পূর্ণতা-অপূর্ণতার সঙ্গেই বিদায় নিচ্ছে ২০২৩! প্রত্যাশা-প্রাপ্তি মিলিয়েই যেন জীবন। নতুন বছর এলে আমরা অপূরণীয় অনেক স্বপ্ন দেখি। নতুনভাবে সাজিয়ে তুলি নিজের লক্ষ্যকে। 

নতুন বছর সবার জীবনে অনাবিল আনন্দ নিয়ে হাজির হবে এমনটাই প্রত্যাশা থাকে সবার। নতুন আশায় বুক বাঁধতে পিছিয়ে নেই তরুণরাও। নতুন বছরে উত্তরবঙ্গের বাতিঘর খ্যাত শিক্ষাঙ্গন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) তরুণ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ঘিরে প্রত্যাশার কথা তুলে ধরেছেন প্রতিনিধি অলংকার গুপ্তা।

জটমুক্ত ক্যাম্পাস, কালচারাল প্রোগ্রাম এবং সমাবর্তন চাই
নতুন বছর মানেই সব পুরনোকে বিদায় জানিয়ে নতুন কিছু করা। প্রিয় হাবিপ্রবির কাছেও একই প্রত্যাশা থাকবে। অনার্সের শেষ সময় এসে এতটুকুই বলব ২০২৪ সালে যেন হাবিপ্রবিতে সেশনজট শূন্য কোঠায় চলে আসে। এটি সম্ভব হলে প্রিয় হাজী দানেশ আরো ১০ গুণ এগিয়ে যাবে বলে বিশ্বাস করি। তাই আমার শ্রদ্ধেয় শিক্ষকবৃন্দ এবং প্রশাসনের কাছে একটাই নিবেদন আমাদের ক্যাম্পাস টিকে সেশন জটমুক্ত রাখার লক্ষ্যে আরো ফলপ্রসূ পদক্ষেপ গ্রহণ করার। পাশাপাশি কালচারাল প্রোগ্রাম এবং সমাবর্তন হলে বেশ ভালো হয়। বিশ্ববিদ্যালয়ে পড়া সব শিক্ষার্থীই সমাবর্তনের স্বপ্ন দেখে। তাই আমরাও চাই নতুন বছরে বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠান হোক।
প্রাপ্তি বসাক, গণিত বিভাগ

নির্ধারিত সময়ে পরীক্ষা-রেজাল্ট পাওয়ার প্রত্যাশা
হাবিপ্রবির নতুন বছর হোক উদ্ভাবন ও সমৃদ্ধির। সব জীর্ণতা কাটিয়ে নতুনত্বের সূচনার বহিঃপ্রকাশ হোক আমার প্রাণের বিশ্ববিদ্যালয়ের। পূর্বে আমরা যে সমৃদ্ধি অর্জন করেছি, নতুন বছরে তার ধারাবাহিকতা অক্ষুণ্ণ থাকুক। আশা করি, নতুন বছরে বিশ্ববিদ্যালয় প্রশাসন চলমান সেশনজট নিরসনে কাজ করবেন। সেইসঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে সেমিস্টার ফাইনাল পরীক্ষা সম্পূর্ণ করার পাশাপাশি সেমিস্টার ফাইনালের ফলাফলগুলো পরীক্ষা শেষের এক মাসের মধ্যে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করবে। আমাদের সেমিস্টার ফাইনালের ফলাফল এমন সময় দেওয়া হয়, যখন অন্য আরেকটি সেমিস্টারের ফাইনাল শুরুর মাত্র ১-২ দিন বাকি থাকে। নতুন বছরে বিশ্ববিদ্যালয় প্রশাসন যেন এ ব্যাপারটি নিয়ে কাজ করে ও ফলাফল দ্রুত প্রদানের জন্য সুষ্ঠু ব্যবস্থা গ্রহণ করে সেই প্রত্যাশাই করি।
ফজলুল করিম, ফুড অ্যান্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং


প্রশাসন কর্তৃক গৃহীত সিদ্ধান্তগুলো নতুন বছরে বাস্তবায়ন চাই
বিগত বছরগুলোতে হাবিপ্রবির সাফল্য দেশব্যাপী প্রশংসিত। আশা করছি, তার সাফল্যের ঝুলি আসছে বছরগুলোতে আরো সমৃদ্ধ হবে। প্রশাসন কর্তৃক নেয়া সিদ্ধান্তগুলো যেমন- ১৫ দিনের মধ্যে রেজাল্ট, সেশনজট নিরসন, ডিপার্টমেন্টগুলোতে পর্যাপ্ত শ্রেণিকক্ষ- ল্যাব ফ্যাসিলিটি ও শিক্ষক নিয়োগ করা, পড়াশোনার সুবিধা ও মানোন্নয়নের জন্য লাইব্রেরি ২৪ ঘণ্টা খোলা, প্রয়োজনে লাইব্রেরি বর্ধিত করা, টিএসসিতে চেয়ারের অপ্রতুলতা নিয়ে শিক্ষার্থীদের মনে অসন্তোষের অবসান, গবেষণা কর্মে সব ফ্যাকাল্টি সমান সুযোগ, ক্যারিয়ার অ্যাডভাইজরি থেকে প্রতিনিয়ত ক্যারিয়ার ও বিদেশে উচ্চশিক্ষা সম্বন্ধে সেমিনারের আয়োজন করার মতো বিষয়গুলোর বাস্তবায়ন হবে বলে প্রত্যাশা করি। এছাড়া গত বছর দেখেছি শিক্ষার্থীরা আত্মহত্যা করছে। এজন্য শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য  সহায়তার মেডিকেল সেন্টারে মনোবিজ্ঞানী নিয়োগ করা হোক। প্রশাসনের সঙ্গে শিক্ষার্থীদের সম্পর্ক আরো মজবুত হোক। আরো এগিয়ে যাক প্রিয় হাবিপ্রবি, বিশ্বব্যাপী তার সাফল্যগাঁথা ছড়িয়ে যাক।
কৌশিক মোহন্ত, গণিত বিভাগ


ইন্টার্নশিপের টাকা পুনরায় পাওয়ার প্রত্যাশা
নতুন বছরে সেশনজট কমিয়ে দ্রুত ফলাফল প্রকাশের প্রত্যাশা রইল। তাড়াতাড়ি অনার্স শেষ হলে আমরা চাকরির প্রস্তুতিতে সময় পাব। এছাড়াও আমাদের ইন্টার্নশিপের যে টাকা পূর্বের ব্যাচগুলোকে দেওয়া হতো, সেটা আমরা পুনরায় পাওয়ার প্রত্যাশা থাকবে। পাশাপাশি প্রশংসাপত্র এবং সার্টিফিকেট তুলতে সিনিয়রদের যে বিড়ম্বনায় পড়তে হয়েছে সেসব সমস্যার সমাধান আশা করি।
রুদ্র বসাক, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ

উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন হোক
সবাইকে নতুন বছরের শুভেচ্ছা ও অভিনন্দন। নতুন বছর প্রতিবারই আমাদের কাছে নতুনত্বের বার্তা নিয়ে আসে। জীর্ণ পুরাতন সব কিছু পিছনে ফেলে নতুন সতেজ জীবনের সূচনা হয়। সেই সঙ্গে মনের মধ্যে কিছু ভালো লাগা, কিছু আবেগ,  কিছু আনন্দ, কিছু বেদনা, জীবনের কিছু ঘটনা স্মৃতি হয়ে রয়ে যায়। স্মৃতিগুলো স্মরণ করিয়ে দেয় জীবন থেকে চলে গেল আরো একটি বছর। 
নতুন বছরের শুরুতেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন নিয়ে তো একটা উত্তেজনা রয়েছেই, সেই সঙ্গে রয়েছে আশঙ্কা। নির্বাচন সুষ্ঠু-সুন্দর ও উৎসবের আমেজে অনুষ্ঠিত হোক। সেই সঙ্গে নির্বাচনকালীন সহিংসতা যেন না হয় নতুন বছরে এটাই প্রত্যাশা। এবং আমাদের ক্যাম্পাসের সব কার্যক্রম সঠিকভাবে চলুক কোভিড পিরিয়ডের ভোগান্তি কাটিয়ে উঠে সবাই সেশনজট ছাড়াই যেন অনার্স শেষ করতে পারি।

মেধস কান্তি রায়, পদার্থবিজ্ঞান বিভাগ

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –