• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পার্বতীপুরে দুই বাড়ি থেকে বিপুল পরিমাণ চুরিকৃত রেললাইন উদ্ধার

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৩  

দিনাজপুরের পার্বতীপুর থেকে চুরি যাওয়া রেল লাইনসহ রেলের বিপুল পরিমাণ বিভিন্ন মালামাল উদ্ধার করেছে পুলিশ। গোপন সংবাদের ভিত্তিতে শনিবার সকাল ১১টার দিকে অভিযান চালিয়ে পার্বতীপুর ও বদরগঞ্জ এলাকা থেকে এসব উদ্ধার করা হয়।

তবে এ ঘটনায় জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

জানা গেছে, দীর্ঘদিন যাবত পার্বতীপুরের ভবানীপুর-মধ্যপাড়া পাথরখনি রেলপথটি অব্যবহৃত থাকায় প্রতিনিয়ত চুরি হয়ে যাচ্ছে এখানকার রেল লাইন। এরমধ্যে ওই রেল পথের প্রায় ৫ কিলোমিটার রেল লাইন চুরি করে নিয়ে গেছেন চোরচক্রের সদস্যরা। সম্প্রতি স্টেশন সংলগ্ন বাফার গোডাউন থেকে রেল লাইন উদ্ধারের পর নড়েচড়ে বসে সংশ্লিষ্টরা। বিভিন্ন সময়ে চুরি যাওয়া এসব মালামাল একটি বাড়িতে মজুত রাখা আছে; এমন সংবাদের ভিত্তিতে শনিবার রেলওয়ে পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনী সদস্যকে নিয়ে অভিযান পরিচালনা করেন পার্বতীপুর রেল থানার ওসি নুরুল ইসলাম।

এ সময় পার্বতীপুর উপজেলার রামপুর ইউনিয়নের রঘুনাথপুর ঘাটপাড়া গ্রামের মৃত শ্রী মেইল্লা কান্তির ছেলে করুনা কান্তির বাড়িতে তল্লাশি চালান অভিযানিক দল। অভিযানে তার বাড়ি থেকে বিশেষ কায়দায় রাখা ১ ফিট দৈর্ঘ্যের ১০টি রেলের কাটা অংশ, ১ ফিট সাইজের ২টা ফ্রেন্স, ৪টি হুকের টুকরা, ৪ পিস ওয়েব এবং তিনটি ই সাইজের ৫৩টি রেলের টুকরা উদ্ধার করা হয়।

আরেক তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয় পার্বতীপুরের সীমান্তবর্তী রংপুরের বদরগঞ্জ উপজেলার রামনাথপুর শেখপাড়া গ্রামে। ওই গ্রামের মৃত সোবহানের ছেলে হারিজুল ইসলামের বাড়ি থেকে উদ্ধার করা হয় রেল লাইনের ৪ ফিট দৈর্ঘ্যের ৬০ পিস ফ্রান্স (রেল লাইনের উপরের পাত)।

অভিযানকালে উভয়ের কেউ বাড়িতে না থাকায় অবৈধভাবে মজুতের অভিযোগে তাদের গ্রেফতার করতে পারেনি পুলিশ। অভিযানকালে পার্বতীপুর রেলওয়ে থানার ওসি নুরুল ইসলাম, এসআই সাজিদ হাসান, রেলওয়ে নিরাত্তা বাহিনীর ইনচার্জ আহসান হাবিব, পার্বতীপুরের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী/পথ আল আমিনসহ রেল পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

পার্বতীপুর রেলওয়ে থানার ওসি নুরুল ইসলাম জানান, অভিযান পরিচালনাকালে বাড়িতে কেউ না থাকায় তাদের গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে মালামাল উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। যাদের বাড়ি থেকে এসব রেলের মালামাল পাওয়া গেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। উদ্ধার হওয়া মালামাল পার্বতীপুরের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী/পথ আল আমিনের নিকট হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –