• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পুষ্টিনিরাপত্তা নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে সরকার: খাদ্যমন্ত্রী

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২২  

পুষ্টিনিরাপত্তা নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে সরকার: খাদ্যমন্ত্রী           
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে পুষ্টিনিরাপত্তা নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে সরকার। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা থেকে শুরু করে আরো যে নীতিগুলো আছে, এর সবগুলোতেই পুষ্টি নিশ্চিত করার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘বাংলাদেশে ফোর্টিফাইড চালের বাণিজ্যিক যাত্রা’ বিষয়ক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জনগণকে চকচকে চাল বর্জন করে পুষ্টিগুণ সমৃদ্ধ চাল খাওয়ার আহ্বান জানান সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেন, কৃষি গবেষকেরা উন্নত জাত উদ্ভাবন করায় দানাদার খাবারসহ মাছ-মাংসে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। দেশের চাল থেকে আগে প্রয়োজনীয় ভিটামিন পাওয়া যেত। তখন মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ ছিলাম না। এখন কেন চালে অনুপুষ্টি মিশাতে হচ্ছে, তা ভেবে দেখতে হবে।

মানুষ পুষ্টিহীন সিল্কি চাল খেতে পছন্দ করছে উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, এর ফলে মানুষের মাঝে পুষ্টিহীনতা লক্ষ্য করা যাচ্ছে। চকচকে চাল না খেতে সচেতনতা বাড়াতে হবে। চকচকে চালকে না বলতে হবে। চাল চকচকে করতে গিয়ে বছরে প্রায় ১৬/১৭ লাখ মেট্রিকটন ঘাটতি হয়। আবার চাল হয়ে যায় পুষ্টিহীন।

তিনি বলেন, পুষ্টিগুণসমৃদ্ধ চাল বাজার থেকে মানুষ যাতে ক্রয় করতে পারে সেজন্য এর উৎপাদন ও বাজারজাত করার জন্য বেসরকারিভাবে ব্যবসায়ী, প্রতিষ্ঠান ও চালকল মালিকদের উদ্যোগী হওয়া প্রয়োজন। এদের উদ্যোগ ও বিনিয়োগ ছাড়া পুষ্টিগুণ সমৃদ্ধ চাল ভোক্তা পর্যায়ে সহজলভ্য করা সম্ভব হবে না। এ সময় তিনি বেসরকারি চাল ব্যবসায়ী প্রতিষ্ঠান ও চালকল মালিকদের পুষ্টিগুণসমৃদ্ধ চাল উৎপাদন ও বাজারজাতকরণে উদ্যোগী হওয়ার এবং দাম ভোক্তার নাগালের মাঝে রাখার আহ্বান জানান। 

খাদ্য মন্ত্রণালরর সচিব মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আতিউর রহমান আতিক, খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন প্রমুখ বক্তব্য দেন।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –