• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

সবাইকে চমকে দিয়ে টেনিসকে বিদায় বললেন বার্টি

প্রকাশিত: ২৩ মার্চ ২০২২  

কিছুদিন আগেই অস্ট্রেলিয়ান ওপেনে গড়েছেন ইতিহাস। এখনো মেয়েদের র‌্যাঙ্কিংয়ের এক নম্বর। ক্যারিয়ারের এমন অবস্থায় অ্যাশলি বার্টি। সবাইকে চমকে দিয়ে মাত্র ২৫ বছর বয়েসে টেনিসকে বিদায় বলে দিলেন অস্ট্রেলিয়ান তারকা।

বুধবার পুরো টেনিস বিশ্বকে চমকে দিয়ে অবসরের ঘোষণা দেন বার্টি। গত ২৯ জানুয়ারি অস্ট্রেলিয়ান ওপেনে শিরোপা জয়ী এই অস্ট্রেলিয়ান তারকা আর তাড়না পাচ্ছেন না কোর্টে নামার ও সফরে যাওয়ার। টেনিস থেকে নিজের চাওয়ার সব পাওয়া হয়ে গেছে বলেও মনে করেন তিনি।

ইনস্টাগ্রামে এক ভিডিওতে বার্টি বলেন, টেনিস কোর্টে নিজেকে মেলে ধরার কোনো তাগিদ তিনি অনুভব করছেন না আর।

তিনি বলেন, নিজের সেরাটা বের করে আনতে কতটা কাজ করতে হয়, আমি তা জানি। আমার মধ্যে তা আর অবশিষ্ট নেই। শীর্ষ পর্যায়ে নিজেকে চ্যালেঞ্জ জানানোর নেই শারীরিক তাড়না, মানসিক শক্তি এবং অন্য সবকিছু যা প্রয়োজন, আমার তা আর নেই। নিঃশেষিত হয়ে গেছি আমি।

\সব মিলিয়ে ১৫টি একক ও ১২টি দ্বৈত ডব্লিউটিএ শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন বার্টি, এর মধ্যে আছে তিনটি একক গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।
২০১৯ সালের ফ্রেঞ্চ ওপেনে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতেন তিনি। গত বছর উইম্বলডনসহ জেতেন পাঁচটি একক শিরোপা। 

এরপর গত জানুয়ারিতে ৪২ বছরের মধ্যে প্রথম অস্ট্রেলিয়ান নারী হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে জিতে নেন ট্রফিও।

সব মিলিয়ে ১২১ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে কাটান তিনি। সামনেই আছে ফ্রেঞ্চ ওপেন, ক্যারিয়ারের এই সেরা সময়ে হাতছানি আরো অনেক সাফল্য ও অর্জনের। কিন্তু টেনিস কোর্টের জীবন আর টানছেই না তাকে।

টেনিস কোর্টের বাইরের জীবন ও পরিবারের প্রতি অনুরাগ, সফরে যাওয়ার অনীহা, নিজের মতো একান্তে সময় কাটাতে চাওয়া, এসব তিনি বারবার বলেছেন নানা সময়েই। 

এবারই প্রথম নয়, ২০১৪ সালের শেষ দিকেও একবার অবসর নেন সেই সময়ের ১৮ বছর বয়সী বার্টি। টেনিসের ক্লান্তি ও শ্রান্তির জীবনে তখন মানসিক অবসাদ পেয়ে বসেছিল তাকে।

পরে ২০১৬ সালে আবার তিনি কোর্টে ফেরেন এবং দ্রুত এগিয়ে যান সাফল্যের পথ ধরে। কোর্টে দুর্দান্ত টেনিস দিয়ে আদায় করে নেন প্রশংসা, কোর্টের বাইরের আচরণ তাকে জনপ্রিয়তাও এনে দেয় তুমুল।

কিন্তু বিদায় বেলায় আবারো বললেন, পাদপ্রদীপের আলোর চেয়ে তাকে বেশি টানে ঘরের জীবন।

বার্টি বলেন, টেনিসের প্রতি ভালোবাসা আমার কখনোই, কোনোদিন থামবে না। আমার জীবনের বিশাল অংশ এটি। তবে আমার কাছে গুরুত্বপূর্ণ হলো ব্যক্তি অ্যাশ বার্টি হিসেবে জীবনের পরের অংশ উপভোগ করা, অ্যাথলেট অ্যাশ বার্টি হিসেবে নয়।

সব মিলিয়ে প্রায় ২ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের প্রাইজমানি আয় করে টেনিস থেকে অবসরে গেলেন বার্টি।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –