• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

হাত দিলেই উঠে যাচ্ছে কার্পেটিং

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৯  

লালমনিরহাটের কালীগঞ্জের হাজরানিয়া এলাকায় দেড় কোটি টাকা ব্যয়ে ২৩শ’ মিটারের একটি সড়ক নির্মিত হচ্ছে। কিন্তু সড়কে হাত দিলেই উঠে যাচ্ছে কার্পেটিং। এ নিয়ে জনতার তোপের মুখে পড়েছেন ঠিকাদার। এতে এলাকাবাসীর সঙ্গে ঠিকাদারের লোকজনের হাতাহাতির ঘটনাও ঘটেছে।

স্থানীয়রা জানায়, এ এলাকায় একটি পাকা সড়কও ছিল না। কিন্তু সমাজকল্যাণমন্ত্রী ও লালমনিরহাট-২ আসনের এমপি নুরুজ্জমান আহমেদ নির্বাচিত হওয়ার পর থেকেই গ্রামের সব কাঁচা সড়ক পাকায় রূপান্তরিত হচ্ছে।

উপজেলার হাজরানিয়া-বাবুরহাট বাজার পর্যন্ত ২৩শ’ মিটার সড়ক পাকাকরণে ১ কোটি ৫৭ লাখ টাকার বরাদ্দ দেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। আর এ কাজটি বাস্তবায়নের দায়িত্ব পান ইসলাম ব্রাদার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু ইসলাম ব্রাদার্স স্থানীয় ঠিকাদার নুর আমিনের কাছে বিক্রি করে দেয়। পরে ঠিকাদার নুর আমিন চলতি বছরে কাজটি শুরু করেন। শুরু থেকে নিম্নমানের ইট-খোয়া দিয়ে সাব বেজ ও ডাব্লিউ বিএম শেষ করেছে।

বৃহস্পতিবার সড়ক কার্পেটিংয়ের কাজ শুরু করলেও ভালোভাবে পরিষ্কার না করেই রাতের আঁধারে প্রাইম কোড দিচ্ছিল। এ সময় স্থানীয়রা প্রাইম কোড দিতে নিষেধ করে। ঠিকাদারকে ভালো করে প্রাইম কোড দিয়ে কার্পেটিং করার অনুরোধ জানালেও কোনো কাজে আসেনি।

এদিকে শনিবার সকালে নিম্নমানের কাজ করার একপর্যায়ে এলাকাবাসী ও ঠিকাদারের লোকজনের সঙ্গে কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে। এতে নারীসহ বেশ কয়কজন আহত হন। ঘটনাটি ধামাচাপা দেয়ার জন্য ঠিকাদার নিজেই পুলিশকে খবর দিয়ে উল্টো এলাকাবাসীকে মামলার হুমকি দেন।

এলাকাবাসীর অভিযোগ, ঠিকাদার উপজেলা প্রকৌশল অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে বাংলাদেশি বিটুমিনের পরিবর্তে ব্যবহার করছে ইরানি বিটুমিন। এ নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণের ফলে খুব সহজেই সড়কের কার্পেটিং উঠে যাচ্ছে।

স্থানীয় যুবক মোমিনুল ইসলাম বলেন, সড়কের কাজে অনিয়ম হচ্ছে দেখে উপজেলা সহকারী প্রকৌশলী তারুকুজ্জামান তারেককে মৌখিকভাবে বিষয়টি জানানো হয়েছে। এতে ক্ষিপ্ত হয়ে ঠিকাদারের লোকজন আমাকে মারধর করেন। বেশি ঝামেলা করলে বিভিন্ন প্রকার মামলারও হুমকি দেন ঠিকাদার নুর আমিন।

এলাকাবাসীকে মারধর করছেন কেন এমন প্রশ্নে ঠিকাদার নুর আমিন বলেন, সড়কের কাজে বাধা দেয়ায় হাতাহাতির ঘটনা ঘটেছে।

তদারকির দায়িত্বে থাকা উপজেলা সহকারী প্রকৌশলী তারেক জানান, পরিষ্কারের সময় গাড়ি চলাচল করে বলে ধুলা-বালু থেকেই যায়। রাতে যানবাহন কম চলাচলের কারণে কিছু কাজ করা হয়েছে। তবে এটি কোনো বিষয় না। তাছাড়া এসব বিষয়ে মানুষ কিছুই বোঝে না।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –