• বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

হাবিপ্রবিতে দুই দিনব্যাপী কৃষি-পরিবেশ অলিম্পিয়াড

প্রকাশিত: ৮ মার্চ ২০২৪  

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইয়াস (ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্টুডেন্টস ইন এগ্রিকালচারাল অ্যান্ড রিলেটেড সাইন্সেস) এশিয়া প্যাসেফিক এর আয়োজনে কৃষি-পরিবেশ (এগ্রি এনভায়রনমেন্টাল) অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার সকালে দুই দিনব্যাপী এ অলিম্পিয়াড শুরু হয়। শনিবার অলিম্পিয়াডের সমাপ্তি হবে। স্কুল-কলেজের ২৫০ জন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১২০ জন শিক্ষার্থী অলিম্পিয়াডে অংশগ্রহণ করেন।

ইয়াস এশিয়া প্যাসিফিকের রিজিওনাল এক্সটার্নাল কো-অর্ডিনেটর মেহেদী হাসান তুষার বলেন, ইয়াস এশিয়া প্যাসিফিক বাংলাদেশসহ এশিয়ার ৬টি দেশের একটি আঞ্চলিক সংস্থা। এবার দুই দিনব্যাপী এগ্রি এনভায়রনমেন্টাল অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আলাদা আলাদা ক্যাটাগরিতে অংশগ্রহণ করেছে। এছাড়া বাকি ৬টি দেশের শিক্ষার্থীরাও অনলাইনে অংশগ্রহণ করছে।

অলিম্পিয়াডের পাশাপাশি আমাদের একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেখানে নেদারল্যান্ডসের একটি প্রতিনিধি দল থাকবে। শিক্ষার্থীরা অলিম্পিয়াডের মাধ্যমে কৃষিক্ষেত্রে চ্যালেঞ্জগুলো নিয়ে জানতে পারবে এবং পরিবেশের ব্যাপারে সচেতন হবে।

ইয়াস বাংলাদেশ, হাবিপ্রবি শাখার ডিরেক্টর মহিদুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের অলিম্পিয়াডে কুইজ প্রতিযোগিতা থাকছে। এছাড়া পোস্টার ডিজাইনিং এবং প্রেজেন্টেশনও থাকছে। এতে শিক্ষার্থীরা কৃষি এবং পরিবেশ বিষয়ে ঝুঁকিগুলো সম্পর্কে ভাবতে পারবে এবং একটি ফলপ্রসূ সমাধান নিয়ে হাজির হবে। তাদের মাঝে উল্লেখযোগ্য কাজগুলো প্রজেক্ট আকারে সাবমিট করা হবে। দেশি বিদেশি শিক্ষার্থীদের মাঝে একটা কোলাবোরেশানের ক্ষেত্র তৈরি করবে এই অলিম্পিয়াড।

উল্লেখ্য যে, ইয়াস (ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্টুডেন্টস ইন এগ্রিকালচারাল অ্যান্ড রিলেটেড সাইন্সেস) হলো কৃষি এবং কৃষি বিষয়ক বিজ্ঞানের শিক্ষার্থীদের একটি আন্তর্জাতিক সংগঠন। বিশ্বের ৫৩টি দেশে প্রায় ১০ হাজার সক্রিয় সদস্য নিয়ে সংগঠনটি পরিচালিত হয়ে আসছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –