• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

২৫ মার্চ ২৫ হাজার মানুষকে হত্যা করা হয়: মুক্তিযুদ্ধমন্ত্রী

প্রকাশিত: ২৫ মার্চ ২০২২  

২৫ মার্চ ২৫ হাজার মানুষকে হত্যা করা হয়েছিল বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ যাদুঘরে ‘বাংলাদেশ জেনোসাইড ইন ১৯৭১’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

আ ক ম মোজাম্মেল হক বলেন, ২৫ মার্চ সাত হাজার লোককে হত্যা করা হয় বলে একটি আন্তর্জাতিক পত্রিকায় প্রকাশ করা হয়েছিল। এ তথ্যটি সঠিক নয়। ১৯৭১ সালের ২৫ মার্চ ন্যূনতম ২৫ হাজার লোককে হত্যা করা হয়। অপারেশন সার্চলাইটের নামে এক রাতে কসাই ব্রিগেডিয়ার জাহান জেব বিশ্ববিদ্যালয়, কমলাপুর রেলস্টেশন, সদরঘাট ও বস্তিতে নারী, শিশু ও ঘুমন্ত মানুষদের হত্যা করা হয়।

মন্ত্রী বলেন, ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে পালনের স্বীকৃতি অর্জনের সিদ্ধান্ত জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। ৯ ডিসেম্বর আন্তর্জাতিক গণহত্যা দিবস পালন করা হয়। তবে এদিন বিশ্বের কোথাও গণহত্যা ঘটেনি।

তিনি আরো বলেন, আমাদের মাতৃভাষার জন্য আত্মত্যাগের প্রেক্ষাপটে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। কিন্তু ৯ ডিসেম্বর গণহত্যা পালনের মতো কোনো প্রেক্ষাপট নেই। এজন্য ৯ ডিসেম্বরের পরিবর্তে ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে পালন করা আমাদের দাবি। কারণ এক রাতে কয়েক ঘণ্টায় এত লোককে হত্যা পৃথিবীর কোথাও হয়নি।

আ ক ম মোজাম্মেল বলেন, ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনের স্বীকৃতি অর্জনের জন্য আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশি দূতাবাসের মাধ্যমে চেষ্টা অব্যাহত রয়েছে। একটি দিবস পরিবর্তন করতে জাতিসংঘে ভোটের প্রয়োজন হয়। আমরা আশা করছি, বাংলাদেশে যে গণহত্যা হয়েছে তার আন্তর্জাতিক স্বীকৃতি আমরা পাব।

সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন। সেমিনারে বক্তব্য উপস্থাপন করেন জেনোসাইড ওয়াচের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর গ্রীগোরি স্টেনস্টোন এবং জেনোসাইড স্কলার ডা. হেলেন জারভিস। সেমিনার উপস্থাপন করেন শহিদ বুদ্ধিজীবী সন্তান ডা. নুজহাত চৌধুরী।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –