• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৪ মার্চ ২০২২  

‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ মনোনীত হওয়া দেশের ৯ বিশিষ্ট ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে পদক তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) এক অনুষ্ঠানে তিনি মনোনীতদের মাঝে এ পুরস্কার তুলে দেন। এ বছর স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পদক পেলেন বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ, মরহুম মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস ও মরহুম সিরাজুল হক। চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম এবং স্থাপত্যে প্রয়াত স্থপতি সৈয়দ মাইনুল হোসেন পুরস্কার পেয়েছেন। প্রতিষ্ঠান হিসেবে এবার স্বাধীনতা পুরস্কার পেয়েছেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এবং বিদ্যুৎ বিভাগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানে বলেছেন, ‌'বহুদিন পর মুক্তি পেলাম, আসলে করোনাভাইরাসের সময় তো একেবারে বন্দীখানায় ছিলাম, আজকে আমার ইচ্ছে ছিল নিজের হাতে স্বাধীনতা পুরস্কার তুলে দিবো। স্বাধীনতা পুরস্কার একবার নিজের হাতে দিতে পারিনি। কিন্তু বার বার তো এভাবে নিজেকে আমি বঞ্চিত করতে পারি না। স্বাধীনতা পুরস্কারটা বিজয়ীদের হাতে তুলে দিতে পারছি; এটা আমার জন্য অনেক সম্মানের। বহুদিন পরে অফিসে আসার সুযোগ পেলাম। এতদিন তো ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে সব কাজ করেছি। সেজন্যই বোধ হয় একটু বেশি কথা বলে ফেললাম। কিছু মনে করবেন না।' 

তিনি আরও বলেন, 'আমি এটুকু খালি বলব, যে জাতি নিজের মাতৃভাষার জন্য বুকের রক্ত দেয়, স্বাধীনতার জন্য বুকের রক্ত দিয়ে যায়, যে মানুষকে কেউ দাবায়ে রাখতে পারে না। যে কথা বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমিও তাই বিশ্বাস করি। অনেক চড়াই উৎরাই পার হয়ে আজকে উন্নয়নের অগ্রযাত্রায় আমরা যে এগিয়ে যাচ্ছি, এ যাত্রা যেন অব্যাহত থাকে। সমগ্র জাতির কাছে, প্রজন্মের পর প্রজন্মের কাছে সেটাই আমার আহ্বান থাকবে। এদেশকে আমরা এমনভাবে গড়ে তুলবো যে বাঙালি জাতিকে যেন বিশ্বের কারো কাছে মাথা নত করে চলতে না হয়। মাথা উঁচু করে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তুলবো। মাথা উঁচু করে বিশ্বের দরবারে আমরা এগিয়ে যাবো।' 

উল্লেখ্য, স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারের ক্ষেত্রে মনোনীত ব্যক্তিকে ৫ লাখ টাকা, আঠারো ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।
কে/

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –