• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

অভিযানের সময় ইটভাটা মালিকের হামলা, পুলিশসহ আহত ৬

প্রকাশিত: ৬ মার্চ ২০২৪  

দিনাজপুরের চিরিরবন্দরে একটি ইটভাটায় অভিযান চালানোর সময় পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা চালিয়েছেন ভাটার মালিকসহ শ্রমিকরা। এ সময় ইটপাটকেল নিক্ষেপ করে ভেকুসহ চারটি গাড়ি ভাঙচুর করা হয়। এতে পুলিশসহ আহত হয়েছেন জেলা পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মো. রুনায়েত আমিন রেজা।

গতকাল মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে উপজেলার সাইতাড়া ইউনিয়নের পূর্ব সাইতাড়া গ্রামের রাবারড্যাম সংলগ্ন মোকারম হোসেনের মালিকানাধীন এমএইচবি ব্রিকস নামে একটি ইট ভাটায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফায়ার সার্ভিস, পুলিশ ও ভেকু নিয়ে পরিবেশ অধিদফতর সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমির নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ইটভাটায় গিয়ে ভাটা মালিক মোকারম হোসেনের কাছ থেকে বৈধ কাগজপত্র দেখতে চান।

তিনি ভাটা পরিচালনার কাগজপত্র দেখাতে না পারায় ৪ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় জরিমানার টাকা না দিয়ে উল্টো ম্যাজিস্ট্রেটের সঙ্গে খারাপ আচরণ শুরু করেন ভাটা মালিক মোকারম হোসেন ও তার ভাই মোস্তাফিজার।

পরে ম্যাজিস্ট্রেট ভেকু দিয়ে ইটভাটা ভাঙচুর শুরু করলে, মোকারম হোসেনের হুকুমে শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এতে করে ভ্রাম্যমাণ আদালতের গাড়ির গ্লাস ও ভেকু ভেঙে যায়। এ সময় ম্যাজিস্ট্রেটসহ পুলিশ এবং ফায়ার সার্ভিস কর্মীদের ভাটায় অবরুদ্ধ করে রাখেন শ্রমিকরা।

খবর পেয়ে তাৎক্ষণিক চিরিরবন্দর ইউএনও একেএম শরিফুল হক এবং চিরিরবন্দর থানার ওসি আবু হাসনাত খান গিয়ে তাদেরকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেন। এ ঘটনায় ভাটা মালিক মোকারম হোসেনের ছোট ভাই মোস্তাফিজুর রহমান, ভাটা শ্রমিক আনন্দ রায় ও শরিফুল হকসহ তিনজনকে আটক করে পুলিশ।

ওসি আবু হাসনাত খান বলেন, হামলার বিষটি জানতে পেরে চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার একেএম মরিফুল হক ফোর্স নিয়ে তাদের উদ্ধার করেন। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।

দিনাজপুর জেলা পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক রুনায়েত আমিন রেজা বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটের দুটি ও পুলিশের একটি গাড়ি এবং ভেকু ভাঙচুর করা হয়েছে। এ ঘটনায় তিনিসহ ৩ পুলিশ কনস্টেবল ও ভেকুর ড্রাইভার আহত হন। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –