• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

অভিমানে কেটে গেল ৪৭ বছর

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২২  

অভিমানে কেটে গেল ৪৭ বছর                         
স্বাধীনতার কিছু দিন পরের কথা। তখন ২৩ বছর বয়সী যুবক ছিলেন আব্দুল কুদ্দুস মুন্সী। ওই সময় রোকেয়া নামে এক তরুণীকে বিয়ে করেছিলেন তিনি। দেড় বছরের মাথায় হয়েছিলেন ছেলের বাবা। একদিন প্রতিবেশীর ছাগল ধরে বেঁধে রাখার অপরাধে তাকে পিটিয়ে ছিল বাবা। সেই অভিমানে স্ত্রী-সন্তান রেখে ছেড়েছিলেন বাড়ি। এরপর কেটে যায় বছরের বছর। তবুও ফেরেননি অভিমানী আব্দুল কুদ্দুস মুন্সী। 

সম্প্রতি দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জে শ্বশুরবাড়িতে বেড়াতে গিয়ে প্রতিবেশী হারুন মিয়ার সঙ্গে দেখা হয় কুদ্দস মুন্সীর। এ সময় হারুন মিয়াকে চিনে ফেলেন কুদ্দুস। পরে পরিচয় জানাজানির ভয়ে রংপুরের পীরগঞ্জের কুমেতপুর এলাকায় অবস্থান নেয় কুদ্দুস মুন্সী। পরে সেখানে গিয়ে কুদ্দুসের অভিমান ভাঙিয়ে ৪৭ বছর পর তাকে বাড়ি নিয়ে আসেন পরিবারের সদস্যরা।

কুদ্দুস মুন্সীর বাড়ি গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের হাজিরহাট গ্রামে। তিনি ওই গ্রামের মৃত খোকা মুন্সীর ছেলে।

কুদ্দুস মুন্সীর নাতি নাইম মিয়া বলেন, স্বাধীনতার কিছু দিন পরের কথা। দাদা তখন ২৩ বছর বয়সী যুবক। এ সময় তিনি পার্শ্ববর্তী গ্রামের রোকেয়া নামে আমার দাদিকে বিয়ে করেন। দেড় বছরের মাথায় তাদের কোলজুড়ে আবদুল করিম নামে আমার বাবার জন্ম হয়। ওই সময় প্রতিবেশীর ছাগল ধরে বেঁধে রাখার অপরাধে দাদাকে পিটুনি দেয় তার বাবা। 

এরপর অভিমানে বাড়ি ছাড়েন তিনি। চলে যান দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার একটি গ্রামে। সেখানে অপরিচিত এক ব্যক্তির বাড়িতে অবস্থান নেন তিনি। এরপর বিভিন্ন কলকারখানায় কাজ করে জীবিকা নির্বাহ করেন। কিছু দিন পর সেখানে বসতি গড়ে আরেকটা বিয়ে করেন। সেই সংসারে তার দুটি সন্তান রয়েছে।

তিনি আরো বলেন, জন্মের পর দাদাকে দেখিনি। শুনছি দাদা হারিয়ে গেছেন। এখন দাদাকে কাছে পেয়ে ভালো লাগছে।

অভিমানী কুদ্দুস মুন্সী বলেন, একটি ছাগল আমাদের জমির ধান খেয়েছিল। সেজন্য ছাগলটাকে ধরে এনে গাছের সঙ্গে বেঁধে রেখেছিলাম। এ অপরাধে আব্বা লাঠি দিয়ে মারেন। পরে অভিমান করে বাড়ি ছেড়েছিলাম এবং প্রতিজ্ঞা করেছিলাম, আর বাড়িতে ফিরব না। প্রতিজ্ঞা পালনের জন্য আর বাড়িতে আসা হয়নি। তবে কষ্ট হয়েছে সবাইকে ছেড়ে থাকতে।

গাইবান্ধা নাকি দিনাজপুরে থাকবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন দুটো ঘর, দুটো সংসার। যতদিন বাঁচি আছি দুই বাড়িতেই থাকব।

পলাশবাড়ীর কিশোরগাড়ী ইউপির সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম রিন্টু বলেন, বাবা মারধর করায় কুদ্দুস মুন্সী অভিমানে বাড়ি ছেড়ে চলে যান। দীর্ঘ ৪৭ পর অভিমান ভাঙিয়ে কুদ্দুস মুন্সীকে বাড়ি ফিরিয়ে এসেছেন স্ত্রী রোকেয়া বেগম।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –