• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আইএলও’র সবকয়টি অনুস্বাক্ষরের মাইলফলক ছুঁতে যাচ্ছে বাংলাদেশ

প্রকাশিত: ২০ মার্চ ২০২২  

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, কাজে যোগদানের ন্যূনতম বয়স সম্পর্কিত কনভেনশন ১৩৮ অনুস্বাক্ষরের মাধ্যমে আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও এর সবকয়টি মৌলিক কনভেনশন অনুস্বাক্ষরের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বাংলাদেশ। গতকাল শনিবার সুইজারল্যান্ডের জেনেভোয় আইএলও এর গভর্নিং বডির ৩৪৪তম সেশনে বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, তিনি বাংলাদেশের পক্ষে আগামী ২২ মার্চ অনুস্বাক্ষরকৃত পত্র আইএলও এর মহাপরিচালক গাই রাইডার এর নিকট হস্তান্তর করবেন। আইএলও কনভেনশন ১৩৮ অনুযায়ী  ১৪ বছরের নিচে কেউ শিশুদের কাজে নিয়োজিত করতে পারবে না।

তিনি বলেন, গত ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রী পরিষদ আইএলও কনভেনশন ১৩৮ অনুস্বাক্ষরের প্রস্তাব পাস করে। এছাড়া জাতীয় ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদও এই কনভেনশন অনুস্বাক্ষরে সভা করে মত দিয়েছে।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, ২০২৫ সালের মধ্যে সকল সেক্টর থেকে শিশু শ্রম নিরসন করা হবে। সকল খাত থেকে শিশুশ্রম নিরসনে সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি সরকার আরো পাঁচটি খাতকে শিশুশ্রমের জন্য ঝুঁকিপূর্ণ খাত হিসেবে ঘোষণা করেছে বলে তিনি উল্লেখ করেন।

শ্রম প্রতিমন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, জবরদস্তিমূলক শ্রম সংক্রান্ত আইএলও প্রটোকল-২০১৪ (কনভেনশন-১৯৩০) এর ৫৭ টি দেশ অনুস্বাক্ষর করেছে। বাংলাদেশও এ কনভেনশন অনুস্বাক্ষরকারী দেশ। শুধু তাই নয় বাংলাদেশের সংবিধানেও জবরদস্তিমূলক শ্রম নিষিদ্ধ বলে তিনি জানান।  

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান এবং অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিম উপস্থিত ছিলেন।  

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –