• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

কাহারোলে নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা হস্তান্তর

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২  

কাহারোলে নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা হস্তান্তর                    
কাহারোল উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের মধ্যে উন্নয়ন সমন্ময় এবং অংশীদারিত্বের উজ্জল সাক্ষর দেখা গেল কাহারোল উপজেলার ১নং ডাবোর ইউনিয়নের ডাবর কমিউনিটি ক্লিনিকে অয়োজিত নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা কমিউনিটি গ্রুপের নিকট হস্তান্তর অনুষ্ঠানের মধ্য দিয়ে। শনিবার ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কতৃক পরিচালিত কৈকা প্রকল্প অনুষ্ঠানটি অয়োজন করে।

অনুষ্ঠানে সভাপত্বি করেন ১নং ডাবের ইউনিয়নের সম্মানিত চেয়ারম্যান বাবু সত্যজিৎ রায়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাহোরেল উপজেলা নির্বাহী কর্মকতা জনাব মনিরুল হাসান। অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা সাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা, উপজেলা কৃষি কর্মকতা, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তা। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, ওয়ার্ল্ড ভিশন-কৈকা প্রকল্প স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নমূলক বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে সরকারের স্বাস্থ্য সেবার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। গ্রামের মানুষদের স্বাস্থ্য সেবা গ্রহনে উদ্ভুদ্ধ করছে। প্রকল্পটির স্থাপিত নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা তার বক্তব্যে বলেন, একটি কার্যকরী কমিউনিটি ক্লিনিক স্থাপন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অগ্রাধিকার কর্মসূচী। ওয়ার্ল্ড ভিশন-কৈকা প্রকল্প সরকারের পাশে থেকে উন্নয়ন কর্মকান্ডে অংশ নেওয়ার জন্য কমিউনিটি ক্লিনিকের সেবা আরো বেগবান হবে। 

প্রসঙ্গত, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কোরিয়ান আন্তজার্তিক সহোযাগীতা সংস্থা’র অর্থায়নে ২০২১ সালের মার্চ মাস হতে কাহারোল উপজেলার ডাবোর, রসুলপুর, সুন্দরপুর এবং তাড়গাও ইউনিয়নে ৫ বছরের নীচের শিশু এবং গর্ভবতী মায়েদের পুষ্টিমান উন্নয়নের জন্য জেন্ডার মেইনস্ট্রিমিং ইন ম্যাটারনাল এন্ড চাইল্ড হেল্থ এন্ড নিউট্রিশন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এই বাস্তবায়নের অংশ হিসাবে প্রকল্পটি সরকারের অনুমোদনক্রমে ডাবোর কমিউনিটি ক্লিনিকে একটি নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা স্থাপন করেছে যেখানে নিরাপদ পানির সংস্থান হিসাবে রয়েছে গভীর নলকুপ, পুরুষ ও মাহিলাদের জন্য আলাদা বাথরুম, স্বাস্থ্য সেবা নিতে আসা মা ও শিশুদের জন্য বিশ্রামের ব্যবস্থা। যেখানে মা তার শিশুকে নিরাপদে দুগ্ধ পান করাতে পারে।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –